শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৩ সালে ইসলামী অর্থনীতির আকার হবে ৩.৮ ট্রিলিয়ন ডলার

ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরাম (ডব্লিউআইইএফ) ফাউন্ডেশনের চেয়ারম্যান তুন মুসা হিতম বলেছেন, ২০২৩ সালের মাঝে ইসলামী অর্থনীতির আকার ৩ দশমিক ৮ ট্রিলিয়ন মার্কিন ডলার হতে পারে ।

দক্ষিণ-পূর্ব এশীয় সহযোগিতা (সিয়াকো) ফাউন্ডেশন ও ডব্লিউআইইএফ ফাউন্ডেশনের যৌথ আয়োজনে গতকাল রাজধানীর একটিন হোটেলে ‘আঞ্চলিক সহযোগিতা: রূপান্তর অর্থনীতি’ শীর্ষক দুদিনব্যাপী গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

তিনি জানান, ইসলামী অর্থনীতির আকার বিশ্বব্যাপী ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ২০১৭ সালে ইসলামী অর্থনীতির আকার ২ দশমিক ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার হলেও ২০২৩ সালে সেটা ৩ দশমিক ৮ ট্রিলিয়নে দাঁড়াবে বলে ধারনা করছি। আমি মনে করি বিভিন্ন সরকারের আগ্রহ এবংঅর্থনীতির সঙ্গে ইসলামী শরিয়াহ ব্যবস্থার সংযুক্তির কারণেই ইসলামী অর্থনীতির এ চাহিদা বেড়েছে ।

এই গোলটেবিলে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলোর মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণ পরিবেশ সৃষ্টির মাধ্যমে আঞ্চলিক সহযোগিতার গুরুত্ব ও সুযোগ নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি সালমান এফ রহমান বলেন, আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে ওআইসির দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব ইসলামী দেশগুলো নিজেদের মধ্যে এবং অমুসলিম দেশের সাথে বাণিজ্যের মাধ্যমে সংযুক্ত থাকতে পারে। মুসলিম দেশগুলোতে হালাল খাবারের বিরাট বাজার রয়েছে। তবে অমুসলিম দেশের জন্যও বিরাট সুযোগ রয়েছে।

আরও পড়ুনঃ  বিএনপি নেতা লুৎফর রহমানের পিতার মৃত্যুতে শোক সভা

সংবাদটি শেয়ার করুন