শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নারী ফুটবলের উন্নয়নে বাফুফের নতুন ক্যালেন্ডার

নারী ফুটবলের উন্নয়ন বৃদ্ধির জন্য আগামী ৪ বছরের জন্য নির্দিষ্ট একটি ক্যালেন্ডার নির্ধারণ করছে বাফুফে। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ এই তথ্য নিশ্চিত করেছেন। তবে নির্দিষ্ট কোনো অঞ্চল নিয়ে নয়, ফুটবলকে সম্প্রসারিত করতে বাফুফে বর্তমানে জেলাভিত্তিক কাজ করছে বলে জানান তিনি।

এদিকে, লিগে ভালো পারফর্ম করা নারী ফুটবলারদের বাছাই করে জাতীয় দলের জন্য প্রস্তুত করার পরিকল্পনাও আছে বাফুফের।

গত কয়েক বছর ধরেই নারী ফুটবলের উন্নয়নে কাজ করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এমনকি ফিফার কর্মসূচিতেও নারী ফুটবল বেশ গুরুত্ব পাচ্ছে। বিভিন্ন আয়োজনের পাশাপাশি এ খাতে আর্থিক প্রনোদনাও অনেক বৃদ্ধি করেছে ফিফা।

বর্তমানে বয়সভিত্তিক ফুটবলে ব্যাপক উন্নতি করেছে বাংলাদেশের মেয়েরা। ইতোমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক শিরোপাও ঘরে তুলেছে তারা। তবে এতদিন নারী ফুটবল লিগ আয়োজনে বেশ পিছিয়ে ছিলো বাফুফে। করোনার পূর্বে ৬ বছর পর মাঠে গড়িয়েছিলো নারী লিগ। কিন্তু কয়েকটি ম্যাচের পরেই আবারও করোনার কারণে থেমে গিয়েছিল সেটা। তবে এখন আবার শুরু করেছে।

তাই, নারী ফুটবল লিগ যাতে মাঠে নিয়মিত হয় সেজন্য দীর্ঘ পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে বাফুফে।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, লিগ ও জাতীয় দলের খেলা সকল কিছুর জন্য আমাদের একটি দীর্ঘ পরিকল্পনা আছে। আমরা আগামী ডিসেম্বরের মধ্যে ক্যালেন্ডার করছি। যাতে ক্যালেন্ডার মেনে আমরা খেলা চালিয়ে যেতে পারি।

সোহাগ আরও জানান, বর্তমানে কোচরা খেলা পর্যবেক্ষণ করছেন। আমাদের কাছে লিস্ট আছে কারা ভালো খেলছে। তাদেরকে আমরা যাবতীয় ট্রেনিং দিয়ে জাতীয় দলের জন্য প্রস্তুত করবো।

আরও পড়ুনঃ  করোনার মাঝেই কাতার বিশ্বকাপের সূচি ঘোষণা করে দিল ফিফা

তবে বর্তমানে আমরা জেলাভিত্তিক কাজ করছি। একটি জেলাকে নিয়ে কাজ করলে ফুটবলের তেমন কোন উন্নতি হবে না। তাই প্রতিটি জেলায় আমরা কাজ করবো। চলতি বছর ৭টি দল নারীদের লিগে অংশ নিচ্ছে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন