শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বাণিজ্য কৌশলে জোর দিতে চান বাইডেন

ট্রাম্প প্রশাসনের বাণিজ্য নীতি থেকে সরে এসে নতুন বাণিজ্য কৌশলে জোর দিতে চান দেশটির নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৪টি দেশ নিয়ে বিশ্বের ২য় শীর্ষ অর্থনীতির দেশ চীন গত রবিবার রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ (আরসিইপি) নামক একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের পরই এমন বাণিজ্য কৌশলের পরিকল্পনার কথা জানালেন বাইডেন।

বলা হচ্ছে, চীনসহ ১৫টি দেশের এই অংশিদারিত্ব বিশ্ববাণিজ্যের এক তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করবে।

বাইডেন বলেছেন, বিশ্ব অর্থনীতির মোট ২৫ ভাগ বাণিজ্য নিয়ন্ত্রণ করে থাকে মার্কিন যুক্তরাষ্ট্র। অন্যান্য দেশের সাথেও আমাদের জোটবদ্ধ হয়ে এক কাতারে দাঁড়াতে হবে যেন আরও ২৫ ভাগ বা তারও বেশি অংশ আমরা নিয়ন্ত্রণ করতে পারি। এভাবেই আমাদের বাণিজ্য কৌশল সাজাতে হবে। চীন বর্তমানে অন্য দেশগুলোকে সাথে নিয়ে বাণিজ্য নিয়ন্ত্রণে এগিয়ে যাচ্ছে। এর কারণ বর্তমানে শুধু তারাই মাঠের খেলায় আছে বলেও মনে করেন তিনি।

আঞ্চলিক সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব- আরসিইপি অথবা ট্রান্স প্যাসিফিক অংশিদারিত্বের মতো চুক্তিতে যুক্তরাষ্ট্র আসবে কি-না তা নিয়ে এখনও না ভাবলেও ট্রাম্প প্রশসান থেকে বেশ আলাদা হবে তার নীতি কৌশল।

বাইডেন জানিয়েছেন, তিনি তার পূর্বসুরির মতো শাস্তিমূলক দ্বিপাক্ষিক বাণিজ্য নীতি চান না। ট্রাম্প টিপিপি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে ওবামা প্রশাসনের অর্জনকে পেছনে ফেলে দিয়েছেন, তিনি চীনের সঙ্গে রেশারেশির সম্পর্ক তৈরি করেছেন।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  চীনের সাথে বাণিজ্য চুক্তি ১৫ জানুয়ারির পরে  – ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন