শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘পেঁয়াজ রাজনৈতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে’

পেঁয়াজে আমরা অন্যের ওপর নির্ভরশীল হতে চাই না, বরং পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে চাই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আজ রবিবার মন্ত্রণালয় থেকে মেহেরপুরের সদর উপজেলার কালিগাংনি গ্রামে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আয়েজিত ‘গ্রীষ্মকালীন পেঁয়াজের’ মাঠ দিবসে প্রধান অতিথির বক্তৃতায় অনলাইনে এ কথা আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, দেশে পেঁয়াজ নিয়ে সংকট চলছে। পেঁয়াজ এখন রাজনৈতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হওয়ার সবচেয়ে সম্ভাবনা তৈরি করেছে গ্রীষ্মকালীন পেঁয়াজ। পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ করতে চাইলে আমাদের গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদন করতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, পেঁয়াজ অত্যন্ত পচনশীল একটি পণ্য। তাই মজুদ করে রাখা যায় না। তবে সহজে মজুদ করে রাখতে পারলে পেঁয়াজ নিয়ে সংকট হতো না। পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হওয়ার জন্য কোল্ড স্টোরেজের সুবিধা বাড়াতে হবে কিংবা গ্রীষ্মকালীন পেঁয়াজের উৎপাদন বাড়াতে হবে।

বিশেষ কোল্ড স্টোরেজে মজুদ করতে পারলে পেঁয়াজ নিয়ে সংকট কমতো। এক্ষেত্রে পেঁয়াজের দাম বেড়ে যেতে পারে। সে তুলনায় তুলনামূলকভাবে গ্রীষ্মকালীন পেঁয়াজের চাষ সহজতর ও অধিক সম্ভাবনাময় বলে জানান কৃষিমন্ত্রী।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  একদিনে মৃত্যু ১৭, শনাক্ত ১২৭৮ জন

সংবাদটি শেয়ার করুন