ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইউটিউবে আয়ের নতুন মাধ্যম সুপার চ্যাট

ইউটিউব নিয়ে আসছে প্রযুক্তির একটি নতুন ধারা। যার নাম দেওয়া হয়েছে সুপার চ্যাট। সহজ কথায় সুপার চ্যাট হলো— ইউটিউবের একটি ফিচার, যার মাধ্যমে সহজেই আয় করা সম্ভব। ফিচারটির সাহায্যে কোনও ইউটিউব লাইভে দর্শকরা অর্থের বিনিময়ে কমেন্ট করতে পারেন। চ্যাটের মাধ্যমে অথবা প্রশ্নের বিনিময়ে আয়ের নতুন একটি মাধ্যমও এটি। আর দর্শকদের দেওয়া এই অর্থ পাবেন কনটেন্ট ক্রিয়েটর।

সাধারনত যেকোনও ধরনের লাইভে দর্শকরা এমনিতেও কমেন্ট করতে পারেন এবং সেগুলো লাইভে আসা ব্যক্তির (কনটেন্ট ক্রিয়েটর) নজরে নাও আসতে পারে। তবে সুপার চ্যাটের মাধ্যমে অর্থের বিনিময়ে কমেন্ট করলে সেটি অন্যদের কমেন্ট থেকে সম্পূর্ণ ভিন্ন রকম হবে। ওই কমেন্টের রঙ হবে অন্যরকম এবং সেটি পিন হয়ে থাকবে। ফলে সুপার চ্যাটের মাধ্যমে করা কমেন্ট ওই কনটেন্ট ক্রিয়েটরের (ভিডিওর মালিক) নজরে আসার সম্ভাবনা থাকবে অনেক বেশি।

সুপার চ্যাট চালু হয়েছে ২০১৭ সালের শুরুর দিকে। বর্তমানে বিশ্বের অনেক দেশে ফিচারটি চালু থাকলেও বাংলাদেশে এখনও চালু হয়নি। অবশ্য পাশের দেশ ভারতে নতুন এই ফিচারটি চালু হয়েছে অনেকদিন আগেই। ইতোমধ্যে বিভিন্ন দেশে অর্থ উপার্জনের মাধ্যম হিসেবে এটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। যাদের বয়স ১৮ বছরের ওপরে শুধু তারাই এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

দর্শক হিসেবে এই ফিচার ব্যবহার করতে হলে দরকার হবে ক্রেডিট কার্ড। অপরদিকে কনটেন্ট ক্রিয়েটর হিসেবে সুপার চ্যাট ব্যবহার করতে হলে ইউটিউবের নির্দিষ্ট করে দেওয়া অঞ্চলের বাসিন্দা এবং বয়স ১৮-এর বেশি হতে হবে। ‘এজ রেস্ট্রিক্টেড’, ‘প্রাইভেট’ ও ‘মেড ফর কিডস’ আইটেমের ক্ষেত্রে এই ফিচার কার্যকরী হবে না।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন