শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদে মিলেছে পানির সন্ধান

চাঁদে সম্প্রতি পানির সন্ধান পাওয়া গেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা চাঁদে এই পানির সন্ধান পেয়েছে।বিজ্ঞানীদের দাবি, চাঁদে পানি রয়েছে। চাঁদের যে পৃষ্ঠের অংশ সূর্যের আলো রয়েছে, সেখানেই পানি থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্ট্র্যাটোসফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (সোফিয়া), চাঁদে পানি থাকার এ ব্যাপারটি নিশ্চিত করেছে।

ওই গবেষণায় জানানো হয়েছে, ধারণা করা হচ্ছে যে চাঁদের বিভিন্ন স্থানে এই পানি ছড়িয়ে থাকতে পারে। এ সম্পর্কেও বেশকিছু তথ্য দিয়েছে নাসার বিজ্ঞানীরা।

নাসা জানিয়েছে, সোফিয়া চাঁদের গহ্বন বা ক্লেভিয়াস ক্লেটারে পানির সন্ধান পেয়েছে। আর এই এইচটুও অণুর সন্ধান পেতেই নাসার হাতে বড় সাফল্য এসেছে বলে মনে করছে বিজ্ঞানীরা। তবে চাঁদের দক্ষিণ গোলার্ধের সবচেয়ে বড় গহ্বর হলো ক্লেভিয়াস ক্রেটার।

এর আগে চাঁদে প্রাণের অস্তিত্ব নিয়েও অনেক গবেষণা হয়েছে। সেই সময় এক গবেষণায় জানা যায় যে, চাঁদে হাইড্রোজেন রয়েছে। তবে পানির সন্ধান নিয়ে তখন সেভাবে নিশ্চিত কিছু তথ্য আসেনি। এবার তা আসতেই বড় সাফল্য নাসা পেয়েছে বলে মনে করা হচ্ছে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  অপরাধটা কী আওয়ামী লীগের?

সংবাদটি শেয়ার করুন