শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

স্বস্তি ফিরেছে পেঁয়াজের বাজারে

দেশের পেঁয়াজের বাজারে অনেকটাই স্বস্তি ফিরেছে। খুচরা এবং পাইকারি পর্যায়ে অভিযান, অভ্যন্তরীণ মজুদ আর বহাল থাকা ঋণপত্রের পেঁয়াজ আসবে, এমন ঘোষণায় কেজিতে সর্বোচ্চ ১০ টাকা কমেছে সকল ধরনের পেঁয়াজের মূল্য।

বর্তমানে পাইকারি পর্যায়ে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৭ থেকে ৮০ টাকা মূল্যে, ইতোমধ্যেই এর ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে খুচরা বাজারেও।

ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করার পরেই ব্যাপক অস্থির হয়ে উঠে পেঁয়াজের বাজার। ফলে দফায় দফায় বৃদ্ধি পেঁয়াজের মূল্য। এতে খুচরা পর্যায়ে পেঁয়াজের মূল্য বাড়ে ১০০ টাকা!

এর পরিপ্রেক্ষিতে গত বুধবার এক সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয় জানায়, দেশে এখনও ৫ লাখ টন পেঁয়াজ মজুদ আছে। যা দিয়ে আগামী আড়াই মাস চলা যাবে। তবে একদিন না যেতেই পাইকারি বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের মূল্য।

ইতোমধ্যে এর প্রভাব পড়তে শুরু করেছে খুচরা বাজারেও। তবে খুচরা বিক্রেতারা আড়তদারদের উপর দায় চাপালেও, তাতে সন্তুষ্ট নন ক্রেতারা।

তবে ভারতে আটকে থাকা পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশ করলে এবং বিকল্প দেশগুলো থেকে পেঁয়াজ আমদানি করা হলে মূল্য আরও কমে আসবে বলে জানিয়েছেন পাইকাররা।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  ময়লার স্তুপে ৭০ বস্তা পঁচা পেঁয়াজ

সংবাদটি শেয়ার করুন