শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধে ক্ষয়ক্ষতির কথা স্বীকার আর্মেনিয়ার

নাগোর্নো-কারাবাখ অঞ্চল দখলকে কেন্দ্র করে আজারবাইজানের সঙ্গে সংঘাতে জড়িয়েছে আর্মেনিয়া। এতে করে আর্মেনিয়ার সেনাবাহিনীর অনেকে হতাহত হয়েছেন বলে স্বীকার করেছে দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনইয়ান।

গতকাল বুধবার টেলিভিশনে প্রচারিত হওয়া এক ভাষণে নিকোল পাশিনইয়ান বলেন, এ যুদ্ধে আর্মেনিয়ার অনেক মানুষ হতাহত হয়েছেন। আমি আমাদের সব ভুক্তভোগী, শহীদ এবং তাদের পরিবার বিশেষ করে শহীদদের মায়েদের উদ্দেশ্যে নতজানু হয়ে সম্মান জানাই। এই ক্ষতি আমি ও আমার পরিবারের ব্যক্তিগত ক্ষতি হিসেবে বিবেচনা করি।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমাদের সকলের জানা প্রয়োজন যে আমরা একটি কঠিন পরিস্থিতি পার করেছি। আমাদের জয়ী হতেই হবে। আমাদের বেঁচে থাকতেই হবে। আমাদের নিজেদের ইতিহাস তৈরি করতে হবে।

তিনি বলেন, নাগোর্নো-কারাবাখ রক্ষার যুদ্ধে জনশক্তি ও উপকরণের ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও আর্মেনিয়ার সেনারা এখনও নিয়ন্ত্রণ ধরে রেখেছে। প্রতিপক্ষের জনশক্তি ও উপকরণেরও বিপুল ক্ষয়ক্ষতি করেছে বলে জানান তিনি।

উল্লেখ্য, নাগোর্নো-কারাবাখ নিয়ে গত চার দশক ধরে দ্বন্দ্বে লিপ্ত আজারবাইজান ও আর্মেনিয়া। যদিও নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের বলেই আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তবে এটি নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনিয়ানরা। গত ২৭ সেপ্টেম্বর থেকে আবারো যুদ্ধে জাড়িয়ে পড়ে প্রতিবেশী দেশ দুটি। এই যুদ্ধে উভয় পক্ষেরই শত শত মানুষ নিহত হয়েছেন।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  গাছ না লাগালে পরীক্ষায় ফেল!

সংবাদটি শেয়ার করুন