শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্ষণের প্রতিবাদে আজও শাহবাগে অবস্থান

বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে বর্বর নির্যাতনের ঘটনা সহ সারা দেশে ঘটে যাওয়া একের পর এক ধর্ষণ নারী নিপীড়নের ঘটনায় সম্পৃক্ত ও পৃষ্ঠপোষকদের গ্রেফতার করে এর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গত দুইদিনের মতো আজও শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে প্রগতিশীল ছাত্রজোট সহ কয়েকটি সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

বুধবার সকাল এগোরটা থেকে জাদুঘরের সামনে প্রগতিশীল ছাত্রজোটের ষোলটি সংগঠনের নেতাকর্মীরা পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী জাদুঘরের সামনে জড়ো হতে থাকে। এসময় তারা ‘মুক্তিযুদ্ধের বাংলায় ধর্ষকদের ঠায় নেই’ , ‘শহীদ রুমির বাংলায়,ধর্ষকদের ঠায় নেই’, ‘বিজ্ঞাপনে নারীকে পণ্য করা চলবে না’ সহ ধর্ষণবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকে।

পরবর্তী কর্মসূচী কি জানতে চাইলে জোটের অন্যতম শরীক ছাত্র ফ্রন্টের নেতা সাদিক হাসান জানান , আমাদের উপস্থিতির সংখ্যা আরেকটু বাড়লে আমরা একটু পর শাহবাগ মোড় অবরোধ করবো।

এদিকে একই স্থানে সাড়ে এগারোটায় জড়ো হয় ‘সেভ আওয়ার ওমেন’ নামে একটি সামাজিক সংগঠন৷ তারা এসময় সেখানে মানববন্ধন শেষে জাদুঘরের সামনে বসে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ দেখায় ৷

এরপর বেলা বারোটায় ‘ধর্ষণের বিরোদ্ধ ছাত্র জনতার’ ব্যানারে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরাও উপস্থিত হয়। তারাও বিভিন্ন স্লোগান দিয়ে ধর্ষণের প্রতিবাদ করে ৷ সমাবেশ থেকে তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দাবি করে৷

এদিকে সাড়ে বারোটা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাষ্কর্যে অবস্থান নিয়ে বিক্ষোভ ও সমাবেশ করে ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সংগঠন টিম পজিটিভ বাংলাদেশ (টিপিবি)। এসময় তারা সমাবেশ থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্যে মৃত্যুদন্ডের পাশাপাশি ধর্ষণ ও যৌন নির্যাতন সংক্রান্ত সকল মামলায় বাদীর পক্ষে আইনজীবী নিয়োগ ও মামলা পরিচালনার যাবতীয় ব্যায়ভার রাষ্ট্র কতৃক বহন নিশ্চিত করার দাবিও জানানো হয়।

আরও পড়ুনঃ  বৈশ্বিক শান্তি বজায় রাখার দৃঢ়প্রত্যয় প্রধানমন্ত্রীর

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন