ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নীলফামারীতে সমন্বিতভাবে ডিজিটাল টেলিভিশন সম্প্রচার কাঠামা উদ্বােধন

নীলফামারী জেলার ছয় উপজেলায় এক যােগে শুরু হলাে সমন্বিত ডিজিটাল টেলিভিশন সম্প্রচার সিস্টেম। বিকাল পাঁচটায় জেলা সদরের কাজীর হাট “ক্যাবল সিক্স ইউনাইটেড ডিজিটাল নেটওয়ার্ক নীলফামার্রী” নামের এই সম্প্রচার কাঠামাে উদ্বােধন করেন ক্যাবল অপারেটরস অ্যাসােসিয়শন অফ বাংলাদশ (কোয়াব) এর প্রতিষ্ঠাতা সভাপতি এস. এম. আনােয়ার পারভেজ।

এরপর সন্ধায় সৈয়দপুরের ইকো রিসাের্টে আলােচনা সভা অনুষ্ঠিত হয়। আলােচনায় এস.এম. আনােয়ার পারভেজ ছাড়াও সংগঠনিটির মহাসচিব নিজাম উদ্দিন মাসুদ, সাংঠনিক সম্পাদক এবিএম সােহেল ও বাংলাদশ ডিজিটাল নেটওয়ার্কের চেয়ারম্যান ফিরােজুল ইসলাম বক্তব্য রাখেন।

ক্যাবল সিক্স ইউনাইটেড ডিজিটাল নেটওয়ার্ক নীলফামারীর পরিচালক আমিনুল ইসলাম দুলালের সভাপতিত্বে এসময় কােয়াবর রংপুর ও রাজশাহী বিভাগের তিন শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কােয়াব সভাপতি এস.এম আনােয়ার পারভেজ বলেন, ‘আজও আমরা ক্যাবল টিভির অনেক বড় ক্রান্তিকাল অতিক্রম করছি। তার মধ্যে আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখন একদিকে আছে আমাদের ডিটিএইচ প্রতিদ্বদ্বী আর অন্যদিকে আইপি টিভি এবং ওটিটি। সামনে হয়তাে আরাে অনেক চ্যালেঞ্জ মােকাবেলা করতে হবে। কারণ আমরা শুরু থেকে অনেক চ্যালেঞ্জ মােকাবেলা করেই কিন্তু আমরা এই পর্যায়ে এসেছি। আমাদের কােন কারিগরি দিক নির্দেশনা ছিলনা, আমরা অনেকটা খেলতে খেলতে সারা বাংলাদেশে এটিকে একটি শিল্পপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলছি।’

ক্যাবল সিক্স ইউনাইটেড ডিজিটাল নেটওয়ার্ক নীলফামারীর পরিচালক আমিনুল ইসলাম দুলাল জানান, ডিজিটাল এই কাঠামাের মাধ্যমে এখন থেকে টেলিভিশন দর্শকরা একদিকে যেমন ঝকঝক নিখুত ছবি দেখতে পারবেন তেমনি সরকারও একটি প্রতিষ্ঠান থেকেই জেলার সকল ক্যাবল টিভি বিষয়ক রাজস্ব আদায় করতে পারবে। বর্তমানের এনালগ পদ্ধতিতে নীলফামারী জেলায় ৭০টি চ্যানেল সম্প্রচারিত হয়ে আসছিল, তবে নতুন এই ডিজিটাল কাঠামাের আওতায় সর্বমােট ২২০ টি চ্যানেল সম্প্রচার করা হবে। একজন গ্রাহক প্রতিমাসে ২৫০ টাকার বিনিময়ে এই সুবিধা গ্রহণ করবেন।

আনন্দাবাজার/শাহী/মনন

সংবাদটি শেয়ার করুন