শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘সিএমএসএমই খাতে প্রণোদনা ঋণের পরিমাণ হতাশাজনক’

ব্যাংকগুলোর অনীহার কারণে দেশের কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত (সিএমএসএমই) এবং কৃষির জন্য বরাদ্দকৃত প্রণোদনা ঋণের পরিমাণ অত্যন্ত হতাশাজনক বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ (আইসিই) সেন্টারের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এমন মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি। সিএমএসএমই খাতে সহায়তা প্রদানের লক্ষ্যে এদিন ইউএনডিপি বাংলাদেশের অংশীদারিত্বে ‘রিভাইভ’ শীর্ষক একটি প্রকল্পও চালু করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ মিজ. ভ্যান নগুয়েন।

রিভাইভ প্রকল্পের উদ্দেশ্য সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য কার্যকর ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করা। প্রকল্পটি মূলত উদ্যোক্তাদের আত্মবিশ্বাস বাড়ানো ও পরামর্শ সেবাদান, কার্যকর নীতিনির্ধারণে সুযোগ-সুবিধা প্রদান এবং সাপ্লাই চেইন নেটওয়ার্ককে শক্তিশালী করার ওপর বিশেষ গুরুত্ব দেবে।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি ও আইসিই সেন্টারের বোর্ড সদস্য শেখ ফজলে ফাহিম বলেন, সাপ্তাহিক ছুটির দিনগুলোয় যেসব ক্ষেত্রে মানুষ সমস্যার সম্মুখীন হয়, সেসব সমাধানে রেগুলেটরদের কাছে ব্যাংকগুলোর জন্য বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি রয়েছে। তবে বেশির ভাগ ব্যাংকের এমডি ও ডিএমডি হয়তো এটা পড়েও দেখেননি। এপ্রিলের বিজ্ঞপ্তির একটি এজেন্ডা ছিল হেল্প ডেস্ক স্থাপন করা। প্রণোদনা কার্যকর করতে ব্যাংকগুলোর প্রতি আমাদের পূর্ণ সমর্থন থাকা সত্ত্বেও ব্যাংকগুলো এখনো তাদের বেশির ভাগ শাখায় প্রণোদনার জন্য হেল্প ডেস্ক স্থাপনই করতে পারেনি।

আরও পড়ুনঃ  আবারো পতন, কারণ সেই দ্বন্দ্ব

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বাংলাদেশ এখন ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের পথে এগিয়ে যাচ্ছে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নয়নশীল দেশ ও একটি সম্ভাবনাময় ব-দ্বীপে পরিণত হতে যাচ্ছে। টেকসই বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের একসঙ্গে হাতে হাত মিলিয়ে এগিয়ে যাওয়া জরুরি। সহযোগিতা ও অংশীদারিত্ব ছাড়া এই লক্ষ্য অর্জন করা সম্ভব নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক মো. রাশেদুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ খোরশেদ আলম প্রমুখ।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন