বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে এখনো বাড়তি ভাড়ায় চলছে গণপরিবহন

গপণপরিবহনে পূর্বের ভাড়া রাখার নির্দেশ আসলেও চটগ্রামে নিচ্ছে বাড়তি ভাড়া। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী বলা হয়েছে পূর্বের নির্ধারিত ভাড়ায় চলবে গণপরিবহন। এর রেশ কাটতে না কাটতেই চট্টগ্রামের বিভিন্ন রুটে কোন পূর্ব ঘোষণা ছাড়াই ভাড়া বৃদ্ধি করেছে পরিবহন মালিকরা।

এতে বিপাকে পড়েছে গণপরিবহনের যাত্রীরা। নগরীর অক্সিজেন মোড় থেকে টেকনিক্যাল মোড়ের ভাড়া ৫ টাকা থেকে ৩ টাকা বাড়িয়ে করা হয়েছে ৮ টাকা। দুই নাম্বার গেট থেকে ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ মোড়ের ভাড়া ৭ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১০ টাকা।

উল্লেখ এই রাস্তায় বেশ কিছু গার্মেন্টস, কারখানা ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং সেনানিবাস থাকায় বিপুল পরিমাণ মানুষ যাতায়াত করে এই রুটে। আরো জানা যায় নয়া বাজার বিশ্বরোড থেকে সি ই পি জেড এর ভাড়া ৮ টাকা থেকে বেড়ে হয়েছে ১৫ টাকা। এই রুটে মূলত পোশাক শ্রমিকদের যাতায়াত।

নিয়মিত যাত্রীরা এক্ষেত্রে অসন্তোষ প্রকাশ করে বলেন, ‘ সরকার বলেছে আগের ভাড়ায় গাড়ি চলবে। এখন দেখছি মালিক সমিতি অকারণে ভাড়া বাড়িয়ে আমাদের বিপদে ফেলছে। প্রশাসন কোন ব্যাবস্থাও নিচ্ছে না। পরিবহন মালিকরা কি সরকারের চেয়ে বেশি ক্ষমতাধর!’ চট্টগ্রামবাসী এই বাড়তি ভাড়া অবিলম্বে বাতিল করার আহব্বান জানিয়েছে।

নিরাপদ সড়ক আন্দোলনকারীদের সমন্বিত প্লাটফর্ম নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ) এর চট্টগ্রাম জেলা প্রতিনিধিদের সাথে যোগাযোগ করলে তারা জানান, তারা এই ব্যাপারে কার্যক্রম গ্রহণ করছেন। অবিলম্বে এই বাড়তি ভাড়া তুলে না নিলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন তারা।

আরও পড়ুনঃ  চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন