শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পটল চাষে লাভবান রায়গঞ্জের কৃষক শামছুল সেখ

সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলায় পাটের জমিতে পটল চাষ করে ব্যাপক সফলতা পেয়েছে চাষীরা। পটল সবজি হিসেবে যেমন পুষ্টিকর তেমনি সুস্বাদু। পটলকে উচ্চ মূল্যের ফসল বলা হয়। অন্য ফসলের চেয়ে পটল চাষে চাষীদের লাভ বেশী হয়। আর সারা বছর পটলে চাহিদা থাকায় দিন-দিন বায়গঞ্জ উপজেলায় পটলের আবাদ বৃদ্ধি পাচ্ছে।

রায়গঞ্জ  উপজেলার চান্দইকোনা ইউনিয়নের কৃষক শামছুল শেখ গত বছর পরীক্ষা মূলকাভাবে ধান অথবা পাটের জমিতে পটলের আবাদ করেন। প্রথম বছরেই ব্যাপক সফলতা পান। আর সে কারনেই চলতি মৌসুমে ১৭শতাংশ জমিতে পটোলের চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন।

একই জমিতে অন্য কৃষকেরা ধান অথবা পাটের চাষ করেছেন অন্য চাষীরা। আর শামছুল শেখ পটল আবাদ করেছেন। শামছুল শেখের সাফল্য দেখে একই এলাকার অনকেই  প্রায় উপজেলার এ বছরেে পটলের চাষ ব্যাপক আগ্রহের কথা বলেন। জমি তৈরী থেকে শুরু করে, বীজ, জৈব সার, বালাইনাশক, পটলের মাচাসহ সব মিলিয়ে এক বিঘা জমিতে পটল আবাদ করতে খরচ হয় ৫৫ থেকে ৬৫ হাজার টাকা। ফলন ভাল হলে এক বিঘা জমি থেকে প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা পর্যন্ত বিক্রি করা যায়।

পটলের লতা রোপনের তিন মাসের মধ্যে পোটল তুলা শুরু হয় এক টানা সাড়ে আট মাস পটল তোলা যায়। আর পটলের চাহিদা সারা বছরই থাকে। অন্য ফসলের চেয়ে পটল চাষে লাভ বেশী। আর সে কারনেই আমরা পটল চাষে ঝুকছি। রোজার মাস প্রতিকেজি পটল ২৫ থেকে ৩০টাকা বিক্রি করছি। চলতি মৌসুমে প্রায় ২৫ হেক্টর জমিতে পটল চাষ হয়েছে বলে জানিয়েছেন রায়গঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আরও পড়ুনঃ  ন্যায্য দাম পাওয়ায় কার্পাস তুলা চাষে ঝুঁকছেন কৃষকরা

রায়গঞ্জ উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মো. শহিদুল ইসলাম বলেন, পটোল উচ্চ মূল্যের ফসল। সারা বছর পটলের চাহিদা থাকে। অল্প খরচে অধিক লাভ হওয়ায় দিন-দিন  উপজেলায় পটোলের আবাদ বৃদ্ধি পাচ্ছে। রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা ইউনিয় সহ সকল ইউনিয়নে চলতি বছর ব্যাপকভাবে পটলের আবাদ হয়েছে। আমরা চাষীদের পটল উৎপাদনের ক্ষেত্রে সবধরণের সহযোগিতা করে থাকি। তিনি আরও  বলেন, সম্প্রতি সময়ে রায়গঞ্জ উপজেলায় দিন-দিন পটল আবাদ বৃদ্ধি পাচ্ছে। নিরাপদ সবজি উৎপাদনের ক্ষেত্রে প্রযুক্তিগত সহযোগিতা সহ সবধরনের সহযোগিতা কৃষকদের দেয়ার কথা জানালেন এই কৃষি কর্মকর্তা ।

 পটল চাষি কৃষকেরা বলেন, সরকারী সহযোগিতা পেলে আগামিতে সিরাজগঞ্জ  রায়গঞ্জে  অঞ্চলে আরও বেশী জমিতে পটলসহ বিভিন্ন প্রকার সবজি চাষ করবেন এই অঞ্চলের চাষীরা।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন