মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি তেলের রফতানি কমিয়ে এনেছে সৌদি

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি কমিয়ে এনেছে সৌদি আরব। চলতি বছরের জুনে এই রফতানি রেকর্ড পরিমাণ কমিয়েছে দেশটি। এ সময় দেশটি থেকে জ্বালানি পণ্যটির দৈনিক গড় রফতানি ৫০ লাখ ব্যারেলের নিচে নেমে এসেছে।

জ্বালানি তেল ও গ্যাস খাতের তথ্য বিশ্লেষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান জয়েন্ট অর্গানাইজেশন ডাটা ইনিশিয়েটিভের (জেওডিআই) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরের জুনে সৌদি আরব থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ৪৯ লাখ ৮০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে। আগের মাসের তুলনায় দেশটি থেকে জ্বালানি পণ্যটির রফতানি কমেছে ১৭ দশমিক ৩ শতাংশ। গত মে মাসে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ৬০ লাখ ২ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছিল।

গত মার্চ-এপ্রিলে সৌদি আরব রাশিয়ার সঙ্গে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে মূল্যযুদ্ধে জড়িয়েছিল। ওই সময় জ্বালানি তেলের উত্তোলন ও রফতানি দুটোই বাড়িয়ে দেয় রিয়াদ। মূল্যযুদ্ধের জের ধরে গত মার্চে সৌদি থেকে আন্তর্জাতিক বাজারে গড়ে প্রতিদিন ৭৩ লাখ ৯১ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছিল। এপ্রিলে দেশটি থেকে জ্বালানি পণ্যটির দৈনিক গড় রফতানি আরো বেড়ে দাঁড়ায় ১ কোটি ২ লাখ ৩৭ হাজার ব্যারেলে। সৌদি আরবের অপরিশোধিত জ্বালানি তেল রফতানি খাতে এটা একটি রেকর্ড।

জ্বালানি তেল রফতানিতে সৌদির এমন উল্লম্ফন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ কমিয়ে দেয়। সৌদি আরব ও রাশিয়ার মধ্যকার মূল্যযুদ্ধের জের ধরে মার্চে প্রতি ব্যারেল জ্বালানি তেলের দাম শূন্য ডলারের নিচে নেমে যায়। এর আগে কখনই জ্বালানি পণ্যটির দাম ঋণাত্মক অবস্থানে নামেনি। এপ্রিলেও আন্তর্জাতিক বাজারে তুলনামূলক কম দামে বিক্রি হয়েছে অপরিশোধিত জ্বালানি তেল।

আরও পড়ুনঃ  শেয়ার বাজারের সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ

তবে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের রেকর্ড দরপতনের লাগাম টানতে দ্রুতই তত্পর হয়ে ওঠে পণ্যটির রফতানিকারকদের জোট অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও এর মিত্র দেশগুলো। ওপেক প্লাস নামের এ জোটে নেতৃত্ব দেয় সৌদি আরব ও রাশিয়া। দুই দেশের উদ্যোগে ওপেক প্লাস অপরিশোধিত জ্বালানি তেলের বৈশ্বিক উত্তোলনে ইতিহাসের সর্বোচ্চ লাগাম টানতে চুক্তি করে। কমিয়ে আনা হয় জ্বালানি পণ্যটির রফতানিও।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন