শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আলাস্কায় তেল-গ্যাস উত্তোলনে অনুমতি চূড়ান্ত

আলাস্কার বন্যপ্রাণী বসবাসের জন্য পরিচিত অঞ্চলে (এএনডব্লিউআর) তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের অনুমতি চূড়ান্ত করল মার্কিন প্রশাসন। পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় দীর্ঘ তর্ক-বিতর্ককে পাশ কাটিয়ে আদিম বন্যপ্রাণী বসবাসের অঞ্চলটিতে কয়েক দশক দীর্ঘ চুক্তির ব্যাপারে সোমবার (১৭ আগস্ট) এই সিদ্ধান্ত নেয় দেশটি।

এমন সিদ্ধান্তের পর জ্বালানি খাত ও আলাস্কার গভর্নর মাইকেল ডোনলিওই বলেছেন, বন্যপ্রাণী বসবাসের ওই অঞ্চলে (এএনডব্লিউআর) এই খনন কাজের কারণে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। তেল উৎপাদন সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে রাজ্যটির অর্থনীতিকেও শক্তিশালী করবে।

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনসহ পরিবেশবাদী বিভিন্ন সংগঠন এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ও প্রতিবাদ জানিয়েছে। তারা জানিয়েছে, এর কারণে ওখানকার স্থানীয় মানুষ ও আর্কটিকের নিজস্ব যে বাস্তুতন্ত্র রয়েছে তার উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়বে।

জ্বালানি খাতের তদবিরকারী (লবিস্ট) হিসেবে পরিচিত মার্কিন স্বরাষ্ট্র সচিব ডেভিড বার্নহার্ড এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, চলতি বছরের শেষ নাগাদ এই ইজারাপত্র বিক্রি করা হবে। ‘ঐতিহাসিক’ এই সিদ্ধান্তে সই করার পর তিনি বলেন, আমেরিকার জ্বালানি স্বাধীনতার পথে এই সিদ্ধান্ত একটি নতুন অধ্যায়ের সূচনা করল।

স্বরাষ্ট্র সিচব ডেভিড বার্নহার্ড বলেন, সম্ভাব্য জ্বালানির সন্ধান পেলে আগামী ৮ বছরের মধ্যেই এই তেল উত্তোলন শুরু হবে এবং যা আগামী ৫০ বছর ধরে চলবে।

ওই অঞ্চলের উপজাতিদের প্রতিনিধিত্বকারী সংগঠন গওইচিন এক টুইট বার্তায় জানিয়েছে, পোরকুপাইন ক্যারিবিউসহ বন্যপ্রাণী বসবাসের এলাকাটি রক্ষায় তাদের চলমান যুদ্ধ থামবে না।

এদিকে, মার্কিন প্রশাসনের এই উদ্যোগের বিরুদ্ধে শিগগিরই আইনগত ব্যবস্থা নেয়ার প্রতিজ্ঞার কথা জানিয়েছে পরিবেশবাদী সংগঠন আর্থজাস্টিস।

আরও পড়ুনঃ  ইরাকে করোনা ওয়ার্ডে আগুন, নিহত ৫২

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন