শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা : প্রতি ছয়জনে একজন কর্মহীন হচ্ছে

করোনার প্রকোপে ক্ষতিগ্রস্থ হচ্ছে তরুণদের শিক্ষা, কর্মক্ষেত্র এবং প্রশিক্ষণ কার্যক্রম। বিশ্বের প্রায় ৭০ ভাগ তরুণদের শিক্ষাকার্যক্রম ব্যাহত হয়েছে করোনায়। সেই সাথে তাদের মানসিক অবস্থারও ব্যাপক অবনতি হচ্ছে। এছাড়াও করোনা মহামারির কারণে প্রতি ছয়জনের একজন তরুণ কাজ হারিয়েছেন। সম্প্রতি আন্তর্জাতিক শ্রম সংস্থার একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

গেল বছরের ডিসেম্বরে চীনের উহানের করোনার প্রভাব শুরুর পর থেকেই সবার প্রথমে বন্ধ করে দেয়া হয় সকল শিক্ষা প্রতিষ্ঠান। ভাইরাসটি্র সংক্রমন ব্যাপকহারে ছড়িয়ে পড়লে বিশ্বের অন্যান্য দেশগুলোও একই পথ অনুসরণ করে।

চলতি বছরের এপ্রিল এবং মে মাস জুড়ে চলা গবেষণায় দেখা গেছে, করোনার কারণে প্রতি ছয়জনের একজন তরুণ কাজ হারিয়েছেন। আর ৪২ ভাগ তরুণদের আয় একেবারেই থেমে গেছে । শিক্ষা এবং কর্মক্ষেত্র দুই জায়গাতে নানা প্রতিবন্ধকতার মুখে তরুণদের মানসিক স্বাস্থ্যের ব্যাপক অবনতি হচ্ছে।

এভাবে মাসের পর মাস শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় বর্তমানে ক্ষতির মুখে পড়েছে বিশ্বের ৭০ ভাগ তরুণ। আন্তর্জাতিক শ্রম সংস্থার গবেষণা বলছে, করোনার কারণে অনলাইনে ক্লাস শুরুর পর ৬৫ ভাগ শিক্ষার্থীর শিক্ষাকার্যক্রমে অংশগ্রহণ কমে গেছে।

করোনার কারণে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে স্বল্পোন্নত দেশের তরুণরা। ইন্টারনেট সংযোগ, প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং স্থান স্বল্পতার কারণে ঠিকভাবে ক্লাস এবং কাজ করতে পারছেন না তারা।

জানা গেছে, উন্নত বিশ্বের ৬৫ ভাগ তরুণ ভিডিও কলে ক্লাস করতে পারলেও স্বল্পোন্নত দেশে তা ১৮ ভাগ। বিশ্বের ৩৮ ভাগ তরুণ এখন চিন্তিত তাদের ক্যারিয়ার নিয়ে। এসব কারণে ব্যাপক সংকটের মুখে পড়বে ভবিষ্যৎ শ্রমবাজার।

আরও পড়ুনঃ  কাতারের সঙ্গে শ্রমবাজারের নতুন সম্ভাবনা

বিশ্বের ১১২টি দেশের ১২ হাজারের বেশি তরুণদের ওপর আইএলও’র চালানো গবেষণায় শিক্ষাকার্যক্রম, কর্মক্ষেত্র এবং মানসিক স্বাস্থ্য চরমভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার চিত্রটি ফুটে ওঠে। তবে চরম এই সংকট কাটাতে কাজ হারানোদের শ্রমবাজারে প্রবেশ করানো, বেকারদের ইন্স্যুরেন্স সুবিধা এবং তরুণদের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন বলছে সংস্থাটি।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন