শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ ক্যাবল উচ্ছেদে ডিএসসিসির অভিযান, দুর্ভোগে নগরবাসী

রাজধানীতে অবৈধ ক্যাবল সংযোগের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এদিন  বিভিন্ন এলাকায় সড়কের ওপরে ঝুলে থাকা ঝুঁকিপূর্ণ ক্যাবল কেটে দেওয়া হয়। এই অভিযানের ফলে বিভিন্ন এলাকায় ইন্টারনেট ও ডিস সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বৃহস্পতিবার (৬ আগস্ট) সিটি করপোরেশনের এই অভিযানের কারণে বিভিন্ন এলাকায় ইন্টারনেট ও ডিস সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে বিপাকে পড়েন ইন্টারনেট নির্ভর ব্যবসা প্রতিষ্ঠান ও বাসায় বসে অফিস পরিচালনাকারীরা। সংযোগ কাটা পড়ায় কয়েক কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন ক্যাবল ও ইন্টারনেট ব্যবসায়ীরা। বিষয়টি নিয়ে ইন্টারনেট ব্যবসায়ীরা মেয়রের কাছে আবেদনও করেছেন।

বাংলাদেশ ইন্টারনেট ব্যবসায়ী সমিতির সভাপতি আনোয়ার হোসেন আনু বলেন, আমরা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের এই উদ্যোগকে অবশ্যই স্বাগত জানাই। আমাদেরকে তো সেই সুযোগ করে দিতে হবে। ক্যাবল সংযোগ মাটির নিচে নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে যে উদ্যোগ নেওয়া হয়েছে সেটি এখনো বস্তবায়ন হয়নি। তাহলে আমরা কীভাবে ক্যাবল সংযোগ দেবো?

তিনি আরও বলেন, কোন বিকল্প ব্যবস্থা না করে হঠাৎ করেই এভাবে প্রতিদিন কয়েক লাখ টাকার ক্যাবল নষ্ট করে দেওয়া হচ্ছে। তাহলে আমরা কীভাবে চলবো? তাছাড়া করোনাকালে সবাই বাসায় বসে ইন্টারনেটের মাধ্যমে অফিস করছেন। এভাবে ক্যাবল কেটে দেওয়ার কারণে কেউ কাজ করতে পারবে না। আমরা মেয়রের কাছে আবেদন করেছি। আশা করি তিনি বিষয়টি বিবেচনা করবেন।

ডিএসসিসি সূত্র জানিয়েছে, গত ৩০ জুলাই সংস্থার বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস পরবর্তী এক সপ্তাহের মধ্যে নগরীতে অবৈধ দৃষ্টিকটু ও ঝুঁকিপূর্ণ ক্যাবল অপসারণ করার ঘোষণা দেন। মেয়রের এমন ঘোষণার পর গতকাল বুধবার (৫ আগস্ট) থেকে নগরজুড়ে এসব ক্যাবলের বিরুদ্ধে অভিযান শুরু করে ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালত।

আরও পড়ুনঃ  আইসিইউতে একটি বেডের অপেক্ষায় ২০ থেকে ৩০ মুমূর্ষু রোগী

অভিযানের প্রথমদিন ধানমন্ডির মিরপুর রোডের সিটি কলেজ থেকে ল্যাবএইড হসপাতাল এবং জিগাতলা বাস স্ট্যান্ডের আশপাশের এলাকায় এবং নগর ভবনের চারপাশে এই উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের অভিযানে গুলিস্তানে অবস্থিত সিটি করপোরেশনের মালিকানাধীন উদয়ন মার্কেটের আশেপাশে এবং গোলাপ শাহ মাজার হতে গুলিস্তান আন্ডারপাস পর্যন্ত অবৈধ ক্যাবল ও স্থাপনা উচ্ছেদ পরিচালনা করা হয়।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন