ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলী সীমান্তে হামলা করলো হিজবুল্লাহ

দক্ষিণ লেবাননের শেবা ফার্মস সীমান্তে ঘটেছে গোলাগুলির ঘটনা। ইসরায়েল এর শীর্ষ সংবাদ মাধ্যম হারেৎজ এটিকে হিজবুল্লাহ কর্তৃক হামলা বলে দাবি করেছে। এই ঘটনায় ইসরায়েলের কোনো হতাহত হয়নি বলেও জানিয়েছে তারা।

ইসরায়েলের সেনাবাহিনীর বরাতে দিয়ে হারেৎজ জানিয়েছে, হিজবুল্লাহ সীমানা অতিক্রম করে ইসরায়েলি এলাকায় হামলা চালায়। এতে দু’পক্ষের মধ্যে প্রচণ্ড গোলাগুলি হয়। সংঘর্ষে শুরু হলে ওই এলাকা থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেয়া হয়।

ইসরায়েলের সেনাবাহিনীর দাবি, সিরিয়ায় একজন ইরানি কমান্ডার ইসরায়েলি হামলায় নিহত হওয়ার জেরে এই হামলা করেছে হিজবুল্লা। তবে কোন কমান্ডার এবং কবে এই ঘটনা সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

ইসরায়েলের সেনা বাহিনীর মুখপাত্র ব্রি. জে. হিদাই জিলবারমান বলেন, হিজবুল্লাহ প্রথমে হামলা করতে করতে ইসরায়েলের সীমানায় প্রবেশ করে। ইসরায়েলের সেনারা প্রতিরোধ গড়ে তুললে তারা পিছু হটে। এতে কোনো ইসরায়েলি আটক বা হতাহত হয়নি।

হিজবুল্লাহ ইসরায়েলের কয়েকটি সামরিক যান লক্ষ করে মিসাইল ছুঁড়েছে বলেও অভিযোগ করে দেশটির সেনাবাহিনী।

রয়টার্স এক খবরে বলেছে, হিজবুল্লাহর একজন কমান্ডার গত সপ্তাহে নিহত হওয়ার জেরে যে কোনো সময় নতুন করে সংঘর্ষ বাধতে পারে ইসরায়েল ও লেবাননের মধ্যে। এই হামলাকে সেই ভবিষ্যৎবাণির বাস্তবায়ন বলে মনে করা হচ্ছে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন