শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালিতে ফের ছড়াচ্ছে করোনা, সিংহভাগই বাংলাদেশি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রথম ধাক্কা কাটতে না কাটতেই ফের ইতালিতে বাড়তে শুরু করেছে এর সংক্রমণ। তবে এর জন্য প্রবাসীদের, বিশেষ করে বাংলাদেশি সম্প্রদায়কে দায়ী করছে স্থানীয় গণমাধ্যম ও কর্মকর্তারা। তাই নতুন সংক্রমণ রোধের জন্য আরও বেশি কড়াকড়ি আরোপের দাবি জানিয়েছেন তারা।

রবিবার (১২ জুলাই) ইতালীয় পত্রিকা ‘ইল মেসেজারো’ এক প্রতিবেদনে জানায়, ইতালির সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিচ্ছে না। বিদেশ থেকে আগতদের মাধ্যমে সেখানে করোনার বিস্তার ক্রমেই বৃ্দ্ধি পাচ্ছে। ইতোমধ্যে দেশটিতে নতুন করে সহস্রাধিক অভিবাসীর করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়ছে, গেল কয়েকদিনে লাজিও শহরে অন্তত ১২৪ বাংলাদেশি অভিবাসীর করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এছাড়াও ভারত, যুক্তরাষ্ট্র, পেরু, ব্রাজিল, মেক্সিকোর কিছু নাগরিকের শরীরেও এই ভাইরাস পাওয়া গেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিরোধ বিভাগের পরিচালক জিয়ানি রেজা বলেন, বহিরাগতদের মাধ্যমে বিস্তারের কারণে বেশ কিছু অঞ্চলে সংক্রমণের সূচক কোটা-১ ছাড়িয়ে গেছে। অঞ্চলগুলো নতুন করে সংক্রমণ দেখছে, কারণ তারা (অভিবাসী) বাইরে থেকে ইতালিতে এসেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ কর্মকর্তার আরও বলেন, এরই মধ্যে শত শত মানুষ ইতালি প্রবেশ করেছে। এ কারণে লাজিও শহরে বাংলাদেশি অভিবাসী সম্প্রদায়ের (তিন হাজারের বেশি) মধ্যে ব্যাপক হারে নমুনা পরীক্ষা অভিযান চালাতে বাধ্য হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। শুধু তাই নয়, ‘নিষিদ্ধ’ দেশের তালিকাও অপর্যাপ্ত প্রমাণিত হয়েছে।

আনন্দবাজার/এম.কে 

আরও পড়ুনঃ  মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদটি শেয়ার করুন