শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে জমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি

সম্প্রতি কমেছে জমি এবং ফ্ল্যাট নিবন্ধন ফি। তবে আগে জমি এবং ফ্ল্যাট কিনলে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ, মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩ শতাংশ ও স্থানীয় সরকার কর হিসেবে ২ শতাংশ অর্থ পরিশোধ করতে হতো। কিন্তু গত বছরের ডিসেম্বরে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিত ৫ শতাংশ করা হয়।

জানা গেছে, জমি এবং ফ্ল্যাট নিবন্ধন ফি ১ শতাংশে নেমেছে, যা পূর্বে দিতে হতো মোট মূল্যের ২ শতাংশ। গত বুধবার (১ জুলাই) থেকে এটি কার্যকর হচ্ছে।। সরকারের নতুন এই সিদ্ধান্তকে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) সাধুবাদ জানিয়েছে।

এই ব্যাপারে রিহ্যাবের সহসভাপতি লিয়াকত আলী দেশ জানান, ভূমি এবং ফ্ল্যাট নিবন্ধন ফি কমানোর দাবি আমাদের অনেক দিনের। কারণ অনেকেই ফ্ল্যাট কেনার টাকা ব্যবস্থা করতে পারলেও সরকারের উচ্চহারে নিবন্ধন ফি দিতে হিমশিম খেয়ে যায়। তাই সরকারের এ নতুন সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। এতে একদিকে যেমন আবাসন খাত উপকৃত হবে,তেমনি অপরদিকে সাধারণ মানুষও স্বস্তি পাবে।

সরকারের পক্ষ থেকে ইতিপূর্বে ভূমি এবং ফ্ল্যাট নিবন্ধন ফি কমানোসহ আবাসন খাতে প্রতিবন্ধকতা দূর করতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), এফবিসিসিআই এবং রিহ্যাবের সম্মিলিত একটি কমিটি গঠন করে হয়। এই কমিটি অর্থমন্ত্রীর কাছে নিবন্ধন ফি কমানোর জন্য দাবিও জানায়। এরপর গত সোমবার ভূমি এবং ফ্ল্যাট নিবন্ধন ফি কমিয়ে অফিস আদেশ জারি করে সরকার।

আরও পড়ুনঃ  সৈয়দপুরে শিক্ষা অফিসে ১০ টাকার রাজস্ব টিকিট ২০ টাকায় বিক্রি

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন