বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাট খাতকে বিরাষ্ট্রিয়করণের প্রতিবাদে সৈয়দপুরে মানববন্ধন

দেশের পাটখাতকে পুর্নাঙ্গভাবে বিরাষ্ট্রিয়করণে সম্পুর্ণ রুপে জাতীয় স্বার্থ ও সংবিধানের মৌলিক নীতিমালার পরিপন্থি বলে দাবী করে এর প্রতিবাদে মানব বন্ধন করেছে শ্রমিকরা।

১ জুলাই বুধবার দুপুরে সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে শহীদ ডাঃ জিকরুল সড়কে জাতীয় শ্রমিক ফেডারেশনের উদ্যোগে বাংলাদেশ ওয়াকার্স পাটির সৈয়দপুর উপজেলা শাখা এ মানব বন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তরা বলেন, দেশে স্বাধীনতার পর ৯২ টি পাটকলকে রাষ্ট্রিয়করণ করেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এতে লাখ লাখ শ্রমিক চাকরি করে জীবন ধারণ করেছেন। পাট নিযে সুক্ষ নীতি প্রণয়নে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখে। পাট হয় সোনালী আঁশ। তবে এরশাদ সরকার ও পরে বিএনপি সরকার অনেক পাটকল বিক্রি করে নাম মাত্র দরে। এতে দেশের ব্যাপক ক্ষতি হয়েছে।

সৈয়দপুর ওয়াকার্স পাটির সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য রুহুল আলম মাষ্টার বলেন, বিএনপি সরকার ১৯৯১ সালে দেশের কয়লা চালিত সৈয়দপুর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র টি অতি স্বস্তায় বিক্রি করে। যার তৎকালীন বাজার মুল্য ছিল ৮০ কোটি টাকা। সেখানে মাত্র ৫৬ লাখ টাকায় বিক্রি করে রেলের ঐতিহ্যকে ছেটে ফেলেছে। আজ ২৬ টি পাটকল বন্ধ করে পিপিপির আওতায় চালু করার সিদ্ধান্তকে জাতির পিতার দেশ উন্নয়নে সুক্ষ পরিকল্পনার অবজ্ঞা করা হচ্ছে। তারা বঙ্গবন্ধুর লালিত উন্নয়ন কর্মকান্ডকে প্রশ্নবিদ্ধ করছে। এরা কখনই দেশ প্রেমিক নয়। তাই পাটকলগুলো বিরাষ্ট্রিকরণ বন্ধে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জোর দাবি জানানো হয় মানববন্ধনে। জেলা কমিটির সদস্য কমরেড ওবায়দুর রহমানের পরিচালনায় ওয়াকার্স পাটির শেখ ফজলুল হক বাবু, যুব মৈত্রীর মাহমুদুল হাসান ও শ্রমিক ফেডারেশনের তোফাজ্জল হোসেনও বক্তব্য রাখেন।

আরও পড়ুনঃ  বগুড়ার ধুনটে বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন