ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াসার পানির বর্ধিত দাম আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

 সম্প্রতি কার্যকর হওয়া ওয়াসার পানির বর্ধিত মূল্য আদায়ে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। আগামী ১০ আগস্ট পর্যন্ত বর্ধিত মূল্য আদায় থেকে ওয়াসা কর্তৃপক্ষকে বিরত থাকার জন্যই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে এক রিটের শুনানিতে এই আদেশ দেন তিনি।

করোনায় বর্তমান পরিস্থিতির মধ্যে গত ১ এপ্রিল থেকে পানির মূল্য প্রায় আগের থেকে ২৫ শতাংশ বাড়ানো হয়। ফলে পানি সরবরাহ এবং পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইনের কয়েকটি ধারাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ গত ১৫ জুন আদালতে একটি রিট দায়ের করেন। সেই ধারাবাহিকতায় শুনানি নিয়ে আজ আদেশ দেন আদালত।

 আইনজীবী মাহবুবে আলম শুনানি করেন ওয়াসার পক্ষে, যিনি রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলও। এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদেশের ব্যাপারটি জানিয়ে পরে তানভীর আহমেদ জানিয়েছেন, গত ১ এপ্রিল থেকে প্রায় ২৫ শতাংশ হারে পানির বর্ধিত মূল্য আদায় শুরু হয় এবং এই মূল্য আদায় থেকে বিরত থাকতে ওয়াসা কর্তৃপক্ষের প্রতি নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। যার ফলে এখন থেকে পানির ২৫ শতাংশ বর্ধিত মূল্য আদায় করা যাবে না। তবে এর আগে নির্ধারিত মূল্য অনুসারে গ্রাহকদের কাছ থেকে পানির বিল আদায় করা যাবে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন