শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে নিলামে উঠছে গাড়িসহ ২০০ কনটেইনার পণ্য

চট্টগ্রাম কাস্টমসে ৩০ জুন নিলামে তোলা হচ্ছে গাড়িসহ ২০০ কনটেইনার পণ্য। এ যাবতকালের সবচেয়ে বড় নিলাম হতে যাচ্ছে এটি। বিভিন্ন সময় আটক করা ও আমদানি করা পন্য কাস্টমস থেকে দীর্ঘদিন ধরে ছাড়িয়ে না নেওয়া পণ্যগুলো নিলামে তোলা হচ্ছে।

জানাযায় করোনার কারণে বেশ অনেকদিন বন্ধ ছিল চট্টগ্রাম কাস্টমসের নিলাম। কাজেই এবার নিলামে পণ্যের পরিমাণ আনেক বেশি। সাধারণ গাড়ি থেকে বিলাসবহুল গাড়ি, স্টিল পণ্য, গার্মেন্টস এক্সেসরিজ, বিভিন্ন ধরনের কাপড়, কেমিক্যাল, ইলেকট্রনিক্স সামগ্রী, পেপার ও পেপারসামগ্রী, হার্ডওয়্যার, টেক্সটাইল মেশিনারিজ, সিরামিক আইটেমসহ নানান ধরনের পণ্য থাকছে এই নিলামে। ১৬৪টি লটে ভাগ হবে এসব কনটেইনার। একটি লটে এক থেকে তিনটি কনটেইনার পণ্যও রয়েছে।

তবে হাইকোর্টে রিট থাকায় বেশ কিছু পণ্যের নিলাম করা যাচ্ছে না। যা নিলাম হচ্ছে তার মধ্যে পচনশীল পণ্যও রয়েছে। এর মধ্যে বেশকিছু কনটেইনার রয়েছে আপেল-মালটা জাতীয় ফলের।

এইদিকে নিলামের জন্য ইতিমধ্যে দরপত্রও আহবান করা হয়েছে। উপযুক্ত দরপত্র প্রদানের মাধ্যমে এসব পণ্য ছাড় দেওয়া হবে।

কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, অনেকগুলো পণ্যের চালান আমদানিকারক প্রতিষ্ঠান ছাড় না নেওয়ায় নিলামে তোলা হচ্ছে। এসব পণ্য ছাড় নেওয়ার জন্য সিএন্ডএফ এজেন্ট ও আমদানিকারক প্রতিষ্ঠানকে চিঠি ও বারবার তাগাদা দেওয়া হয়। এরপরও পণ্য ছাড় না নেওয়ায় এগুলো নিলামে তোলা হচ্ছে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  উদ্বোধনের অপেক্ষায় বছর পার

সংবাদটি শেয়ার করুন