ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

‘একটি বাড়ি, একটি খামার’ প্রকল্পের আওতায় আসছে আরও ৩ লাখ পরিবার

অসহায় পরিবারকে স্বাবলম্বী করতে দেশব্যাপী চলছে ‘একটি বাড়ি, একটি খামার’ প্রকল্প। করোনা মোকাবিলায় প্রকল্পের এই আওতায় আরও ৩ লাখ অসহায় পরিবারকে এই কর্মসূচির আওতায় আনা হবে। বর্তমানে প্রকল্পের আওতায় আছে ৫২ লাখ পরিবার। কিন্তু লক্ষ্যমাত্রা ছিল ৫৫ লাখ পরিবারকে এই কর্মসূচির আওতায় আনা। এই লক্ষ্য এখনো অর্জিত না হওয়ায় বাড়ানো হচ্ছে এর মেয়াদ।

প্রকল্পটির  মেয়াদকাল নির্ধারিত ছিল ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত। প্রকল্পের মেয়াদের বাকি ১০ দিনের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয় বলে ২০২১ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানোর আবেদন করা হয়েছে। ইতোমধ্যে প্রস্তাবনার ওপর অনুষ্ঠিত হয়েছে কয়েকটি বৈঠকও।

একটি বাড়ি, একটি খামারের উপ-প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) নজির আহমেদ জানান, প্রকল্পের টার্গেট ৫৫ লাখ পরিবারকে সুবিধা ভোগী করা। কিন্তু এখনো তিন লাখ বাকি আছে কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ। তাই আরও এক বছর সময় আমাদের প্রয়োজন। বর্তমানে চলমান করোনা মোলাবিলায় প্রকল্পটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

জানা গেছে, প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ১০ কোটি টাকা। এরই মধ্যেই প্রকল্পটি তৃতীয় বারের মতো সংশোধন করা হয়েছে। তবে পরবর্তীতে আর সংশোধনের কোন সুযোগ নেই। সংশোধন হলেও লক্ষ্য অর্জিত হয়নি। তাই দারিদ্র্য বিমোচনের জন্য একই ধরনের আরও একটা প্রকল্প গ্রহণের পরিকল্পনা করেছে সংশ্লিষ্টরা।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন