ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

আবারো করোনার কবলে নিউজিল্যান্ড

গেল সপ্তাহেই উচ্ছ্বাসের সাথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছিলেন দেশ থেকে নির্মূল হয়েছে করোনা ভাইরাস। কিন্তু মঙ্গলবার (১৬ জুন) সরকারের পক্ষ থেকে জানানো হয়, আবারো নতুন করে হানা দিয়েছে করোনা ভাইরাস। ইতিমধ্যে দুজনের শরীরে ধরা পড়েছে করোনা ভাইরাস। অথচ শেষ ২৪ দিনে একটাও নতুন আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি।

গেল সপ্তাহেই সমস্ত সামাজিক এবং আর্থিক ক্ষেত্রে অনেকটাই শিথিলতা দিয়েছিল নিউজিল্যান্ড সরকার। তবে বাইরের দেশের সাথে যোগাযোগ বন্ধই ছিল। নতুন কোনও আক্রান্তের খোঁজ না মেলায় তারা ঘোষণাও করেছিল বিশ্বে প্রথম করোনামুক্ত দেশ হতে পেরেছে নিউজিল্যান্ড। তবে প্রধানমন্ত্রী জ্যাকিন্দা আরডেন জানান, নতুন দুজনের আক্রান্তের সন্ধান তাঁকে যথেষ্ট চিন্তায় ফেলেছে।

এরইমধ্যে বিশেষ পরিস্থিতিতে অন্যান্য দেশ থেকে নিউজিল্যান্ডবাসীদের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের মাধ্যমে জানানো হয়েছে, লন্ডন থেকে আসা দুজনের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। দুজনেই মহিলা। বয়স ৩০ কিংবা ৪০-এর কোঠায়। ৭ জুন তাঁরা দোহা হয়ে নিউজিল্যান্ডে আসেন। দুজনেই বর্তমানে সেলফ আইসোলেশনে রয়েছেন।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে কঠোর লকডাউন মানা হয়েছিল সেই প্রথম থেকেই। এছাড়া বেশিরভাগ ব্যবসা বন্ধ ছিল। কোম্পানি গুলিতে ছিল ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা। এখনও পর্যন্ত নিউজিল্যান্ডে করোনা আক্রান্তের সংখ্যা ১৫০৬ জন। যেখানে মৃত্যু হয়েছে ২২ জনের।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন