শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রেতা না থাকায় লোকসানের সম্মুখে আম ব্যবসায়ীরা

সম্প্রতি আমের জন্য বিখ্যাত রাজশাহীর বানেশ্বর হাটে উঠতে শুরু করেছে গোপালভোগসহ নানাজাতের গুটি আম। কিন্তু ঘূর্ণিঝড় আম্পানের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রায় ৩০ থেকে ৫০ শতাংশ আম ঝোড়ে গেছে।

এই ব্যাপারে ক্ষতিগ্রস্ত চাষি এবং ব্যবসায়ীরা জানিয়ছেন, আম্পানের কারণে বেশিরভাগ আম ঝোড়ে যাওয়ায় এখন হাটে পাইকারি ক্রেতা না আসায় লোকসানের সম্মুখে পড়তে হচ্ছে তাদের।

রাজশাহীরতে বাজারে আসতে শুরু করেছে নানা জাতের আম। এক সপ্তাহ পরই আসবে হিমসাগর। কিন্তু মূল্য নিয়ে বেশ চিন্তিত চাষি এবং ব্যবসায়ীরা।

আমচাষি এবং ব্যবসায়ীরা আরও বলেন, ২ হাজার টাকার গোপালভোগ এখন পাইকারিতে বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৩শ টাকায়। এতো কম মূল্যে বিক্রি করলে টান পড়বে তাদের পুঁজিতে।

করোনার প্রকোপে ঢাকাসহ দেশের অন্যান্য জেলা থেকে আসছে না কোন পাইকারি ক্রেতা। তাই স্থানীয় আড়তদাররাই আম কিনে পাঠাচ্ছেন বিভিন্ন এলাকায়।

চলতি বছর রাজশাহীর সাড়ে ১৭ হাজার হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ছিলো ২ লাখ ১০ হাজার মেট্টিক টন, এবং যার বাজার মূল্য ছিল প্রায় ৮০০ কোটি টাকা। কিন্তু সরকারি হিসেবেই আম্পানে ঝড়ে গেছে প্রায় ১২০ কোটি টাকার আম। লোকসান কমাতে সরকারি পদক্ষেপের দাবি জানিয়েছেন আমচাষি এবং ব্যবসায়ীরা।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  লালমাই পাহাড়ে কাঁঠালের বাম্পার ফলন, চারিদিকে কাঁঠালের সুমিষ্টঘ্রাণ

সংবাদটি শেয়ার করুন