শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

৬ হাজার দুস্থ-অসহায়দের মুখে হাসি ফোটাল আমাল ফাউন্ডেশন

দেশে করোনা মোকাবেলায় শুরু থেকেই দেশে কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবি সংগঠন আমাল ফাউন্ডেশন। কেবল করোনায় নয় দেশের বিভিন্ন দূর্যোগে কাজ করার জন্য সম্প্রতি ফোর্বস ম্যাগাজিনে স্থান পেয়েছে ইশরাত করিম ইভ এর এ সংগঠনটি। ২০১৫ সালে প্রতিষ্ঠার পর থেকেই সুবিধাবঞ্চিত শিশু ও নারীদের নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

 

করোনা মোকেবেলায় সংগঠনটির কাজ এবার আরো বেশি প্রশংসা কুড়িয়েছে। দেশের প্রায় ৬ হাজার দুস্থ অসহায়দের মুখে হাসি ফুটিয়েছে সংগঠনটি। এছাড়াও নিম্ন আয়ের মানুষের জন্য হাত ধোঁয়ার বেসিন ও ঢাকার রাস্তার অবলা প্রাণিদের খাবার সরবরাহ করেছে সংগঠনটি। এখন পর্যন্ত সংগঠনটির সেবা পেয়েছে ৬ হাজার পরিবার।

দেশের হতদরিদ্র, অস্বচ্ছল, দিনমজুর ও নিম্ন আয়ের বিভিন্ন জেলার (ঢাকা, রংপুর, পটুয়াখালি, সিরাজগঞ্জ, নওগাঁ, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, বগুড়া, কক্সবাজার, ফরিদপুর, চট্রগ্রাম, বাগেরহাট প্রভৃতি) ৬ হাজারের অধিক অসহায় মানুষেরা আমালের সেবা পেয়েছেন।

জানা গেছে, ক্ষুধার কষ্টে থাকা দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের তালিকা করে সংগঠনটির সারাদেশে ছড়িয়ে থাকা ৪০০ এর অধিক স্বেচ্ছাসেবীরা। স্বেচ্ছাসেবিদের তৈরি করা প্রকৃত অসহায় ও সুবিধাবঞ্চিতদের তালিকা অনুসারে উপহার সামগ্রী বিতরণ শুরু করে সংগঠনটি। পুরো রমজান মাস জুড়েই এ ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যহত থাকবে বলে জানিয়েছে সংগঠনটি। এছাড়াও ইফতার সামগ্রী, সুবিধাবঞ্চিত শিশুদের ঈদের জামা বিতরণসহ বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে সংগঠনটি।

অবলা প্রাণিদের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি
লকডাউনে প্রয়োজন ছাড়া মানুষের ঘর থেকে বের হওয়া নিষেধ ছিল। কিন্তু ঢাকা শহরে মানুষ ছাড়াও অনেক প্রাণীর (কুকুর, বিড়াল, কাকসহ নানান পাখি) বাস। সবার ফেলে দেওয়া উচ্ছিষ্ট খেয়েই যাদের জীবন বাঁচত। করোনার এই দুর্যোগে ক্ষুধায় ক্লান্ত শরীর টেনে নিয়ে পথে পথে ঘোরা এসব অবলা প্রাণিদের ক্ষুধা নিবারণে কাজ করেছে সংগঠনের কর্মীরা। ঢাকার বিভিন্ন রাস্তার অলিতে গলিতে ঘুরে অসহায়-অবলা প্রাণিদের জন্য তারা খাবার রান্না করে পথের ধারে রেখেছেন।

আরও পড়ুনঃ  করোনা : ৭২ ঘণ্টায় উহানে আক্রান্ত শূন্য

পথচারীদের জন্য বেসিন স্থাপন
সমাজের নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ, রিকশাওয়ালা, ভিক্ষুক, পথচারী ও গৃহহীন মানুষের জন্য দেশের বিভিন্ন স্থানে হাত ধোঁয়ার ব্যবস্থা করে দিয়েছে সংগঠনটি, যাতে পথচারীরা চলার পথে তাদের নিজেদের পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারেন। ঢাকার ধানমন্ডি, মোহাম্মদপুরের জনবহুল ৫টি স্থানে, ফরিদপুরে ২টি এবং নারায়ণগঞ্জের ৩টি জনবহুল এলাকায় হাত ধোঁয়ার বেসিন ও হান্ডওয়াশ সরবরাহ করছে সংগঠনটি। এর ফলে পথচারীরা চলার পথে তাদের নিজেদের পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারেন। আমালের সেচ্ছাসেবী কর্মীদের থেকে তারা হাত ধোঁয়ার সঠিক পদ্ধতি এবং দিক নির্দেশনা হাতে কলমে জানতে পারছেন। এই উদ্যোগের সুফল সমাজের নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ ও গৃহহীন মানুষরা গ্রহণ করতে পারছেন। প্রতিটি হাত ধোঁয়ার পয়েন্টে সাহায্য করার জন্য রয়েছে একজন সেচ্ছাসেবী।

করোনা মোকাবেলায় এসব আয়োজনের বিষয়ে জানতে চাইলে আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক ইশরাত করিম ইভ বলেন,‘এ দুর্যোগটি কারো একার নয়, দুর্যোগটি পুরো বিশ্বের সবার। করোনা মোকাবেলার অংশ হিসেবে অসহায় মানুষের পাশে দাঁড়াতে ‘রুখবো করোনা’ কর্মসূচির অংশ হিসাবে এসব কার্যক্রম পরিচালিত করছি।

দেশের বিভিন্ন জেলার ৬ হাজার পরিবারের খাদ্যের যোগান ও নগধ অর্থ প্রদান করেছি। এছাড়াও আমরা রাস্তার মোড়ে মোড়ে বেসিন স্থাপন, অবলা প্রাণিদের জন্য খাবার বিতরণসহ বিভিন্ন কার্যক্রম সারাদেশে পরিচালিত করছি। সকলের সহযোগিতা থাকলে আরো বেশি মানুষের কাছে আমালের সেবা পৌঁছে দিতে পারবো।’

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন