শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টিকা ছাড়াই করোনা প্রতিরোধ করবে চীনা ওষুধ

দিন যতই যাচ্ছে করোনা ভাইরাসে মৃত্যুর মিছিল ততই বাড়ছে। বর্তমানে করোনা প্রতিরোধে কার্যকরী ওষুধ কিংবা টিকা তৈরির করতে বিজ্ঞানীরা দিনরাত পরিশ্রম করছেন। কিন্তু এঈ ব্যাপারে অনেকেই আশার বাণী শোনালেও কার্যকর টিকার সন্ধান এখনো পাওয়া যায়নি।

কিন্তু সম্প্রতি করোনা চিকিৎসায় নতুন ওষুধ তৈরি করেছেন চীনের বিজ্ঞানীরা। তারা দাবি করছেন, টিকা ছাড়াই করোনা প্রতিরোধ করবে এই ওষুধ।

এই ব্যাপারে চীনের পিকিং ইউনিভার্সিটির বিজ্ঞানীরা জানিয়েছেন, এরই মধ্যে ইঁদুরের ওপর সফলভাবে পরীক্ষা করা এঈ ওষুধ খেয়ে করোনা সংক্রমনের রোগীরা খুবই অল্প সময়ে সুস্থ হয় উঠবেন। সেই সাথে সুস্থ হওয়ার পরও বেশ কিছুদিনের জন্য করোনা ভাইরাস তাদের নতুন করে আক্রান্ত করতে পারবে না এবং তাদের মধ্যে সুরক্ষা ব্যবস্থা তৈরি করবে।

ওই ওষুধটিতে ব্যবহার করা হয়েছে ভাইরাস নিষ্ক্রিয়করণ অ্যান্টিবডি। বিশ্ববিদ্যালয়ের বেইজিং অ্যাডভান্সড উদ্ভাবন সেন্টারের পরিচালক সান্নে ঝি বার্তা জানান, প্রাণির ওপর পরীক্ষামূলক ওষুধটি সফলতা পেয়েছে। আমরা একটি ইঁদুরকে ভাইরাস নিষ্ক্রিয়করণে অ্যান্টিবডি প্রয়োগ করি, এবং সেই ইঁদুরটি পাঁচদিনের মাথায় অনেকটাই সুস্থ হয়ে যায়।

তিনি আরও বলেন, চলতি বছরের শেষের দিকে ওষুধটি ব্যবহারের জন্য প্রস্তুত করা সম্ভব হবে। এরই মধ্যে মানুষের ওপর ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশেও আমরা এই পরীক্ষা করবো।

আরও পড়ুনঃ  চূড়ান্ত হলো অস্ট্রেলিয়া বিশ্বকাপের দিনক্ষণ

সংবাদটি শেয়ার করুন