রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়ঙ্কর হচ্ছে আম্ফান, ১২ ঘণ্টায় এগিয়েছে ৪৫ কিলোমিটার

ক্রমশ শক্তি  সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে আম্ফান। আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি ১২ ঘণ্টায় বাংলাদেশের দিকে এগিয়েছে ৪৫ কিলোমিটার।

আবহাওয়া অধিদফতর রোববার সকাল ৬টার তথ্য বিশ্লেষণ পূর্বক জানায়, পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দরকে থেকে ১ হাজার ২৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল আম্ফান। পরবর্তীতে সন্ধ্যা ৬টার তথ্য বিশ্লেষণ করে জানানো হয়, পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

অর্থাৎ গত ১২ ঘণ্টায় ৪৫ কিলোমিটার বাংলাদেশের দিকে এগিয়েছে প্রবল এ ঘূর্ণিঝড়টি। বাংলাদেশের দিকে এগিয়ে আসার গতি বিবেচনা করে, আম্ফান আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।  সেই সাথে তাদের গভীর সাগরে বিচরণ না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আনন্দবাজার/শহক 

আরও পড়ুনঃ  গাড়ি নির্মাণ শিল্পে বৈশ্বিক বাণিজ্যযুদ্ধের প্রভাব

সংবাদটি শেয়ার করুন