শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নির্দেশ না মেনে কন্টেইনার ডেমারেজ চার্জ নিচ্ছে শিপিং কোম্পানি

করোনায় এখন সারা বিশ্বে চলছে ভয়ানক মহামারি। এমন পরিস্থিতিতেও অনেকেই মানছেন সরকারের নির্দেশনা। সম্প্রতি জানা গেছে, ভারতসহ বিশ্বের অনেক দেশ যখন কন্টেইনার ডেমারেজ চার্জ মওকুফ করে দিয়েছে, আর এমন সময়ে সরকারের নির্দেশনা অমান্য করে কন্টেইনার ডেমারেজ চার্জ আরোপ স্থগিত রেখেছে শিপিং কোম্পানিগুলো।

চলমান মহামারির অবস্থায় এ ধরনের চার্জ নেয়ায় দুঃখ প্রকাশ করেছে ঢাকার ব্যবসায়ীদের সবচেয়ে পুরনো এবং বড় সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই)। তাদের দাবি করছেন, বাড়তি এই চার্জের কারণে পণ্যের উৎপাদন খরচ অনেক বেড়ে যাবে।

তাই এমন পরিস্থিতিতে রফতানি প্রতিযোগিতায় টিকে থাকা অনেক কষ্টকর হয়ে যাবে, একই সাথে স্থায়ী ভোক্তাদের জন্য আমদানি করা পণ্যের দামও অনেক বেড়ে যাবে। এমন পরিস্থিতিতে চলমান  লকডাউন শিপিং লাইনস কিংবা এজেন্টসমূহের কন্টেইনার ডেমারেজ চার্জ আরোপ না করার পাশাপাশি নতুন বা অতিরিক্ত চার্জ আরোপ থেকেও বিরত থাকার দাবি করে ডিসিসিআই।

সংগঠনগুলো আরও জানায়, ‘পোর্ট অর্ডিন্যান্স ১৯৭৬’ অনুযায়ী চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এ বেপারতিতে হস্তক্ষেপ করতে পারে ও বন্দরের কন্টেইনার জট কমাতে যদি কোনো শিপিং লাইনস বা এজেন্ট বন্দর কর্তৃপক্ষের কোনো নিয়মবিধির বাইরে কাজ করে তবে কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

আনন্দবাজার/এইচএসকে

আরও পড়ুনঃ  বাংলাদেশে বিনিয়োগের খাত নিয়ে গবেষণা করছে অস্ট্রেলিয়া

সংবাদটি শেয়ার করুন