শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সিঙ্গাপুরের এসএমবিসির ১৪ কোটি ডলার অর্থায়ন পেল সামিট

সম্প্রতি সিঙ্গাপুরের ক্লিফোর্ড ক্যাপিটাল ও জাপানের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক সুমিতোমো মিতসুই ব্যাংকিং কর্পোরেশন (এসএমবিসি) থেকে বড় অংকের দীর্ঘামেয়াদি অর্থ পেল সামিট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড।

আজ শুক্রবার সামিট গ্রুপের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসএমবিসি থেকে ১৪ কোটি ডলার (১ হাজার ১৯০ কোটি টাকার সমমূল্যের) অর্থ পাওয়ার কথা জানান।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এটি বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের বেসরকারি খাত গুলোতে  এই প্রতিষ্ঠানটি প্রথম বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এতো বৃহৎ বিনিয়োগ পেয়েছে। এর আগেও বিদ্যুৎ উন্নয়ন খাতে বিদেশী বিনিয়োগের পুরোটা কিংবা অধিকাংশই বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন অর্থনৈতিক প্রতিষ্ঠান যেমন ডিইজি, এফএমও, আইএফসি, এডিবি, আইএসডিবি, সিডিসি ইত্যাদি  তাদের থেকে এসেছিলো।

এই ব্যাপারে সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান জানান, করোনা মহামারীর মাঝেও বাণিজ্যিক ঋণদাতাদের কাছে থেকে এই স্বল্পমূল্যের দীর্ঘমেয়াদি প্রকল্প অর্থ সহযোগিতা আন্তর্জাতিক গোষ্ঠীর কাছে সামিট ও সর্বোপরী বাংলাদেশের মর্যাদা এবং সুনামের এক বিশাল প্রতিফলন। আমরা আমাদের গ্রাহক ও ঋণদাতাদের প্রতি কৃতজ্ঞ। এবং সেই সাথে আমরা এটা নিশ্চিত করতে চাই যে আমরা দেশের জন্য নিরলসভাবে কাজ করবো।

অপরদিকে ক্লিফোর্ড ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অদ্রা লো জানান, ক্লিফোর্ড ক্যাপিটাল সিঙ্গাপুর ভিত্তিক অবকাঠামো উন্নয়নকারি প্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের বাংলাদেশে বিদ্যুৎ এবং জ্বালানি ব্যবসা সম্প্রসারণের সহযোগিতা করতে পেরে আমরা আনন্দিত।

আরও পড়ুনঃ  করোনা ভাইরাসে ৯১০ জনের মৃত্যু

আনন্দবাজার/এইচ এস কে

 

সংবাদটি শেয়ার করুন