শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়ালটন তৈরি করলো মেডিকার্ট রোবট, জীবাণুনাশক ইউভি-সি সিস্টেম

সম্প্রতি করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের স্বাস্থ্য সুরক্ষায় মেডিকার্ট রোবট এবং জীবাণুনাশক রিমোট কন্ট্রোল ইউভি-সি সিস্টেম তৈরি করছে দেশের শীর্ষ ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান ওয়ালটন।

গত বৃহস্পতিবার (১৪ মে) ক্লিনিক্যাল পরীক্ষামূলক ট্রায়ালের জন্য সরকারের আইসিটি বিভাগের কাছে সেসব উদ্ভাবন উপস্থাপন করা হয়েছে। এর আগেও করোনা সংক্রমনে আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে ভেন্টিলেটর বা অক্সিজেন সরবরাহকারী যন্ত্র, ফেস প্রোটেকটিভ শিল্ড, সেফটি গগলস, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি তৈরি করেছে ওয়ালটন।

গেল বৃহস্পতিবার অনলাইন এক  ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে ওই চিকিৎসা সরঞ্জামগুলোর ফাংশনাল প্রোটোটাইপ উপস্থাপন করা হয়েছে। কনফারেন্সে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ওয়ালটনের নির্বাহী পরিচালক লিয়াকত আলী, ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা সোহেল রানা এবং আরঅ্যান্ডডি প্রকৌশলী আলিম হাসান ফেরদৌস প্রমুখ।

এই ব্যাপারে জুনাইদ আহমেদ পলক জানান, করোনা ভাইরাস মোকাবিলায় ওয়ালটন মেডিকার্ট রোবট এবং জীবাণুনাশক আল্ট্রা ভায়োলেট সিস্টেম তৈরি করেছে। এটা নির্দ্বিধায় আমাদের জন্য অনেক একটা বড় প্রাপ্তি। করোনার বিরুদ্ধে আমাদের যে যুদ্ধ, তাতে এ ডিভাইসগুলো কার্যকর হাতিয়ার ভূমিকা রাখবে।

তিনি আরও জানান, ওয়ালটন আমাদের দেশের গর্ব। তারা অর্থনীতিতে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ওয়ালটনের এ দুটি নতুন প্রযুক্তিপণ্য উদ্ভাবন এবং উৎপাদনের মাধ্যমে প্রমাণিত হলো বাংলাদেশ এখন আর শুধু ডিজিটাল ডিভাইস ব্যবহারকারী দেশ নয়, বরং উৎপাদন এবং উদ্ভাবনকারী দেশ হিসেবে সারা বিশ্বের কাছে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বদানকারী দেশ হিসেবে ভূমিকা রেখেছে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  পদ্মাসেতুতে শেষ স্প্যানটি বসবে আগামীকাল

সংবাদটি শেয়ার করুন