শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সৈয়দপুরে ক্যামিকেল দিয়ে পাকানো আমের রমরমা ব্যবসা

করোনা পরিস্থিতি ও রমজানকে সামনে রেখে চলতি মৌসুমের আম বাজারজাত করার ক্ষেত্রে সরকারিভাবে নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়েছে। সে ঘোষণা অনুযায়ী ১৫ মে’র আগে বাগান থেকে আম আহরণ করা বা বাজারে বিক্রি করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। কিন্তু ঘোষণাকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে গত ১ মে থেকেই নীলফামারীর সৈয়দপুরের বাজার সয়লাব হয়ে গেছে অপরিপক্ক অথচ পাকা আমে।

প্রতিদিনই ট্রাকে ট্রাকে আম আসছে দেশের বিভিন্ন স্থান থেকে। সৈয়দপুর ফল আড়তের পাইকারী ব্যবসায়ীদের দাবি প্রশাসন বা কর্তৃপক্ষের যথাযথ অনুমতি নিয়েই তারা এসব আম আমদানী করেছে।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, সৈয়দপুর শহরের ১ নং রেলঘুমটি সংলগ্ন পাইকারী ফল আড়তের আব্দুল্লাহ্ ফল ভান্ডারের মালিক গিয়াস উদ্দিন প্রথম গত ১ মে এক পিকআপে আম আমদানী করে বাজারজাত করেন। এতে প্রশাসন বা কর্তৃপক্ষের কোন বাধা না আসায় অন্য ব্যবসায়ীরাও পরের দিন থেকে আম আনা শুরু করে।

ভলু ফল আড়ত, বিসমিল্লাহ ফল ভান্ডার, বিক্রমপুর ফল বিতান, হাজী গরিবুল্লাহ ফল আড়তসহ পাইকারী বাজারের সবগুলো দোকানেই প্রতিদিন বিক্রি হচ্ছে কয়েকশ’ মন আম। এসব আম কাচা অবস্থাতেই সংগ্রহ করে হিট দিয়ে বা ক্যামিকেল দিয়ে পাকানো হয়েছে।

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার শাহিনা বেগম জানান, এসময় দেশীয় আম পাকার কথা নয়। তবে হয়তো ভারত থেকে আম আমদানী হচ্ছে। সময়ের আগেই সংগ্রহ করা এসব আম খাওয়ার অযোগ্য কি না তা নির্ধারণ করা কৃষি বিভাগের কাজ নয়। এ ব্যাপারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ব্যবস্থা নিবে।

আরও পড়ুনঃ  সৈয়দপুরে বন্ধনের সাহিত্য ও সাংস্কৃতিক আসর “মাটির গান” অনুষ্ঠিত

আনন্দবাজার/ডব্লিউ এস/এস এ

সংবাদটি শেয়ার করুন