শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ল কৃষকের স্বপ্ন

টাঙ্গাইলের ঘাটাইলের কৃষক ওয়াহেদ আলী। ধার দেনা করে তিন বিঘা জমিতে বোরো ধানে বুনেছিলেন। আশা ছিল, এই ফসলের থেকে প্রাপ্ত আয়েই কেটে যাবে সারা বছর। কিন্তু নিমিষেই শেষ হয়ে গেলো সেই স্বপ্ন। ইটভাটার গ্যাসে তার সব ধান পুড়ে ছাই হয়ে গেছে।

ওয়াহেদ আলীর মতো টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার চানতারা গ্রামে আরও অনেক কৃষকের স্বপ্নই পুড়েছে ইটের ভাটা থেকে নির্গত ওই বিষাক্ত গ্যাসে। প্রায় ১০০ বিঘা জমির বোরো ধান ওই বিষাক্ত গ্যাসের প্রভাবে পুড়ে প্রায় সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এর প্রভাব পড়েছে এলাকার সব ধরনের গাছের ওপর। ঝরে পড়ছে গাছের কাঁচা পাতা।

মঙ্গলবার এ ঘটনায় একশ ২ জন কৃষক স্বাক্ষর করে ক্ষতিপূরণ চেয়ে ইউএনও এবং উপজেলা চেয়ারম্যানের কাছে লিখিত আবেদন করেছেন।

জানা যায়, চানতারা গ্রামে গড়ে ওঠেছে ৯টি ইটের ভাটা। সবগুলোই দুই বা তিন ফসলি জমির ওপর। যে ধান গুলো পুড়ে গেছে তার পাশেই নূপুর বিক্স নামে একটি ইটের ভাটার অবস্থান রয়েছে।

স্থানীয়রা জানান, শনিবার সকালে ইট পোড়ানোর কাজে সংশ্লিষ্ট ব্যক্তিরা ওই ভাটার কিলিনে জমে থাকা বিষাক্ত গ্যাস ছেড়ে দেন। এর পর পরই এলাকার বাতাস উত্তপ্ত হয়ে যায়। ওই বাতাস যে দিক দিয়ে প্রবাহিত হয়েছে সেই অংশেরই ধানসহ গাছের পাতা পুড়ে গেছে।

কৃষকরা জানান, তাদের প্রায় ১০০ বিঘা জমির ধান পুড়ে গেছে। বিষয়টি তারা ভাটার মালিকদের জানালে তারা কোনো প্রকার ক্ষতিপূরণ দেবেন না বলে তাদেরকে জানিয়েছেন। কৃষক জয়নাল আবেদিন বলেন, ব্রি-২৯ জাতের ওই ধান কিছু দিন পরই কাটা যেত।

আরও পড়ুনঃ  ভাসমান সবজিচাষে ভাগ্যবদল

এ প্রসঙ্গে ঘাটাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, অভিযোগ পেয়েছি। যদি ভাটার বিষাক্ত গ্যাসে কৃষকের ক্ষতি হয়ে থাকে তবে তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মালিকপক্ষকেও কৃষককে ক্ষতিপূরণ দিতে হবে।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন