রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় মাসের মধ্যে মিলতে পারে করোনার ভ্যাকসিন

করোনার প্রভাবে নিস্তব্ধ হয়ে পড়েছে পুরো বিশ্ব। এই  ভাইরাসের ছয় মাস পেরিয়ে গেলেও আবিষ্কৃত হয় হয়নি কোনো প্রতিষেধক।  তবে আর মাত্র দেড় মাসের মধ্যেই চলে আসতে পারে করোনার ভ্যাকসিন। জুন মাসের মধ্যে এটি কাজ করলেই  ছেড়ে দেয়া হবে মানুষের জন্য। কিন্তু প্রথম দফায় দেয়া হবে বৃটেনের এনএইচএস কর্মীদের জন্য।দ

এ ভ্যাকসিন তৈরিতে কাজ করে যাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের সঙ্গে আছে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট আস্ট্রাজেনকা। যা এখনো পরীক্ষা নিরিক্ষার মধ্যে রয়েছে। তবে সংশ্লিষ্টরা মনে করছেন এটি কাজ করার সম্ভাবনা প্রচুর। এটি কাজ করলে কোভিড-১৯’র প্রথম ভ্যাকসিন আবিষ্কারকারী দেশ হবে বৃটেন।

আস্ট্রাজেনকার সঙ্গে অক্সফোর্ডের মধ্যে একটি সমঝোতা হয়েছে। যার ফলে দ্রুতই বিশ্বের সকল প্রান্তে পৌঁছে দেয়া যাবে কোভিড-১৯’র ভ্যাকসিন। ইতিমধ্যে মানবদেহে এই ভ্যাকসিন প্রবেশ করানো হয়েছে। এতে বৃটেনের শত শত স্বেচ্ছাসেবী অংশ নিয়েছে।

এ ব্যাপারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জন বেল জানান, জুন মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই মানব দেহে ভ্যাকসিনের প্রভাব সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। তখন এটির বিষয়ে নিশ্চিত হলে এনএইচএস কর্মীরা এর প্রথম ব্যবহারকারী হবে। এটি একবার কার্যকর প্রমাণিত হলেই সমগ্র বিশ্ব এটি উৎপাদন শুরু করতে পারবে বলেও জানান তিনি।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  কাঁচা রাস্তায় ভোগান্তি চরমে

সংবাদটি শেয়ার করুন