শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে পরীক্ষা ও ভর্তি নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো

অনলাইনে ক্লাস, পরীক্ষা এবং শিক্ষার্থীদের ভর্তি করতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইনে ক্লাস, পরীক্ষা এবং ভর্তি করার ব্যাপারে আগামী সপ্তাহে বিস্তারিত গাইডলাইন প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি। এরপর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সেই গাইডলাইন অনুযায়ী অনলাইনে ক্লাস, পরীক্ষা এবং শিক্ষার্থীদের ভর্তি করতে পারবে।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বর্তমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় খুলতে আরো দেরি হতে পারে। এজন্য তারা অনলাইনে কীভাবে ক্লাস ও পরীক্ষা চলমান রাখতে পারে সে ব্যাপারে আমরা একটি গাইডলাইন প্রকাশ করব। এর ভিত্তিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র চলমান সেমিস্টারের জন্য অনলাইনে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম চালাতে পারবে।

ভার্চুয়াল বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক এএসএমম মাকসুদ কামাল উপস্থিত ছিলেন।

বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, আগামীতে সবকিছুই অনলাইনে হবে। সে বিষয়ে সরকারি বেসরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয় সবাইকে প্রস্তুত থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, অনলাইনে লেখাপড়া চালিয়ে নেয়ার জন্য কী করা যায় সে জন্য ইতোমধ্যে ডিনদের দায়িত্ব দেয়া হয়েছে। তারা শীঘ্রই একটি প্রতিবেদন দেবেন। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সবধরনের আর্থিক অবস্থার শিক্ষার্থীরা লেখাপড়া করে। তাই চাইলে অনলাইনে লেখাপড়ার ব্যবস্থা করা যায় না।

আরও পড়ুনঃ  জবি বাসের অবস্থান জানাবে ‘টিম দ্য মিডলম্যান’

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন