শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কাপড়ে যতক্ষণ বাঁচে করোনাভাইরাস

ভয়ঙ্কর ছোয়াচে রোগ করোনাভাইরাস। এটি একজনের শরীর থেকে সহজেই আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। গবেষকরা জানান, করোনাভাইরাস প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর দীর্ঘ সময় বেঁচে থাকতে পারে। এবং পোশাকেও বেঁচে থাকতে পারে কয়েক ঘন্টা।

যুক্তরাষ্ট্রের মন্টানার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি এবং সংক্রামক রোগের (এনআইএআইডি) গবেষকরা জানান, করোনা ভাইরাস কার্ড বোর্ড, প্লাস্টিক, স্টিল, কাচের উপরে কয়েক দিন বেঁচে থাকতে পারে। তবে কাপড়ের বিষয়ে এখনও কোনো তথ্য নেই তাদের কাছে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির জ্যেষ্ঠ স্কলার ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ এমমেশ অ্যা আদালজা বলেন, আমার মনে হয়, করোনা ভাইরাস বেশ কয়েক ঘণ্টা কাপড়ের উপর বেঁচে থাকতে পারে। এটি আসলে বেশিরভাগ ক্ষেত্রে পরিবেশের উপর নির্ভর করে। তাপমাত্রা ও আর্দ্রতা ভাইরাস বৃদ্ধিকে প্রভাবিত করে। তবে কাপড় যে করোনা ভাইরাস ছড়ানোর গুরুত্বপূর্ণ মাধ্যম এমনটি বিশ্বাস করেন না এই বিশেষজ্ঞ।

তবে ঝুঁকি নেওয়ার থেকে সর্তক থাকাই ভালো। পরিবারের কেউ করোনা আক্রান্ত থাকলে পরিষ্কার রাখতে হবে নিজের পোশাক। এছাড়া বাইরে থেকে এসে আপনার পোশাকটি সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  ‘বাকি পর্যটন কেন্দ্রগুলোও খুলে দেওয়া হবে’

সংবাদটি শেয়ার করুন