শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকের বিনিয়োগ সীমা বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

ঋণ-আমানত অনুপাত (এডিআর) সীমা ২ শতাংশ বাড়ালো বাংলাদেশ ব্যাংক। বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণ প্রবাহ বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিয়মানুযায়ী, ১০০ টাকা আমানতের বিপরীতে প্রচলিত ধারার ব্যাংকগুলো সর্বোচ্চ ৮৫ টাকা ঋণ বিতরণ করতে পারে। নতুন নির্দেশনা অনুযায়ী এসব ব্যাংক ৮৭ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করতে পারবে। আর ইসলামী ধারার ব্যাংকগুলো সর্বোচ্চ ৯২ টাকা ঋণ বিতরণ করতে পারবে। এতদিন ইসলামী ধারার ব্যাংকগুলো ৯০ টাকা পর্যন্ত ঋণ দিতে পারতো। ইসলামী শরীয়াহ ভিত্তিক ব্যাংকগুলোর ক্ষেত্রে এ হারকে আইডিআর (বিনিয়োগ-আমানত অনুপাত) বলা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়েছে। এই প্রেক্ষাপটে সামগ্রিকভাবে ব্যাংকিং সেক্টরে বেসরকারি খাতে আভ্যন্তরীণ ঋণপ্রবাহে গতিশীলতা আনয়ন, ব্যাংকিং খাতের সার্বিক পরিস্থিতি উন্নযয়ন এবং অর্থনীতির ওপর নভেল করোনা ভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজের বাস্তবায়নের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  করোনা মোকাবিলায় আরও ৮৫০ কোটি টাকা দিচ্ছে এডিবি

সংবাদটি শেয়ার করুন