ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মানবিক সাহায্যার্থে মানুষের দ্বোরগোড়ায় শিমুল, কাবলী, বকুল

করোনাভাইরাস নিয়ে আতংক যেন কাটছেই না দিন। মনে হয় আরো বাড়ছে শঙ্কার পরিমাণ। তার মধ্যে সবাইকে ঘরে থাকার আহবান সর্বস্তরে। বন্ধ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। তারপরও ঘরবন্দি মানুষ জরুরী প্রয়োজনে ঘরের বাইরে যেতে বাধ্য হচ্ছেন। কারো বা বাজার থেকে নিত্যপণ্য বা ওষুধ এনে দেবার মতো কেউ নেই।

অপরদিকে, জেলা-উপজেলা প্রশাসনও হিমশিম খাচ্ছে বিভিন্ন দিক দেখভাল করতে গিয়ে। কখনও বাজারে লোকসমাগম কমাতে, কখনও মোবাইল কোর্ট পরিচালনা, কখনওবা কর্মহীনদের পরিবারে খাদ্য সহায়তা পৌঁছে দিতে ব্যস্ত সময় কাটছে তাদের।

তবে এমন পরিস্থিতির মাঝে পাবনার চাটমোহরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনটি স্ট্যটাস দৃষ্টি কেড়েছে সবার। অনেকের কাছে হয়তো স্বস্তির খবর। এ যেন মানুষের সেবায় এক অভিনব এগিয়ে আসা।

তাদের মধ্যে সংবাদকর্মী হাবিবুর রহমান শিমুল বিশ্বাস ঘরবন্দি মানুষ যাদের বাইরে যাওয়ার মতো মানুষ নেই তাদের জরুরী খাদ্য ও ওষুধ বাজার থেকে নিয়ে বাড়িতে পৌঁছে দিতে চেয়েছেন। অন্যজন সঙ্গীত শিক্ষক দেওয়ান জামিউল ইসলাম কাবলী উপজেলা প্রশাসনের ফোন কলে খাদ্য পৌঁছে দেয়ার কাজে সহযোগিতা করার আগ্রহ দেখিয়েছেন। আর ছাত্রলীগ নেতা আব্দুল ওয়াহেদ বকুলসহ তিন বন্ধু জরুরী খাদ্য সামগ্রী বাড়িতে পৌঁছে দিতে সহযোগিতা করার আগ্রহ দেখিয়েছেন। পণ্য হাতে পেয়ে তারপর টাকা পরিশোধ করা যাবে।

সম্প্রতি তাদের এ আগ্রহের কথা জানিয়ে নিজেদের ফেসবুক ওয়ালে পোস্ট দিয়েছেন। দৈনিক আমার সংবাদের চাটমোহর প্রতিনিধি হাবিবুর রহমান শিমুল বিশ্বাস লিখেছেন ‘করোনা ভাইরাস কারনে চাটমোহরে বসবাসরত কেউ বাইরে বের হবেন না। বাইরে গিয়ে নিত্যপণ্য, ঔষুধ আনার মতো যাদের কেউ নেই। তারা নির্দিধায় আমাকে ফোন দিবেন। আমি ও আমার মোটর সাইকেল সবসময় প্রস্তত। আপনি টাকা আর লিস্ট হাতে ধরিয়ে দেবেন। আমি যতো দ্রুত সম্ভব আপনার দোরগোড়ায় পৌঁছে দেব। তবুও করোনা ভাইরাস মোকাবেলায় সবাই ঘরে থাকুন। নিরাপদে থাকুন। শিমুলকে ফোন করে সেবা নিতে যোগাযোগ করুন ০১৭৫০-০৯৭৫২১ এই নাম্বারে।

অন্যদিকে, চাটমোহরের সঙ্গীত শিক্ষক ওস্তাদ দেওয়ান জামিউল ইসলাম কাবলী তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘চাটমোহরের ইউএনও সাহেব গরীব দুস্থদের বাড়ি বাড়ি খাদ্য পৌঁছে দিচ্ছেন। আমি এর বাহক হতে চাই। আমি সেচ্ছাসেবী হিসেবে খাদ্য পৌঁছে দিতে সহযোগিতা করবো। যদি আমাকে ইউএনও সাহেব সে সুযোগ দেন। মোবাইল নাম্বার: ০১৭১৮-৩০৯৭০০।’

চাটমোহর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি আব্দুল ওয়াহেদ বকুল তার ফেসবুকে লিখেছেন, ‘ঘরে থাকুন, নিজে ভাল থাকুন, পরিবার বাঁচান, দেশ বাঁচান। জরুরী খাদ্য সামগ্রীর জন্য আমাদের সহায়তা নিতে পারেন। আমরা আপনার বাসায় গিয়ে পৌঁছে দিয়ে আসবো। শুধুমাত্র পণ্য হাতে পাবার পর পণ্যের বিল পরিশোধ করবেন। শুধুমাত্র চাটমোহর পৌর সদরের জন্য। তাদের সাথে যোগাযোগের নাম্বার : বকুল ০১৭৪৩-৪৪৯৫৮৫, শিহাব ০১৭৩৭-২১৪৭৪৭, সাগর ০১৭৪৫-৯৬৪৯১৬।’

তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন