বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর মেডিকেলেও শনাক্ত হচ্ছে করোনা

অবশেষে রংপুর মেডিকেল হাসপাতালেও করোনাভাইরাস শনাক্তকরণে পিসিআর মেশিন আনা হয়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের উদ্যোগে (আইইডিসিআর) এ নতুন মেশিন দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় ঢাকা থেকে পিসিআর মেশিন রংপুর মেডিকেল হাসপাতালে এসে পৌঁছায়। নতুন এ পিসিআর মেশিনের মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহ হলে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা যাবে। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. এ কে এম নুরুন্নবী লাইজু।

এদিকে, করোনা সংক্রমণের ভয়ে প্রায় রোগীশূন্য হতে চলেছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। কয়েকজন রোগী ভর্তি থাকলেও তারা ঠিকমতো চিকিৎসা না পেয়ে হতাশ হয়ে পড়েছেন। হাসপাতালজুড়ে বিরাজ করছে ভুতুড়ে এক পরিবেশ।

অধ্যক্ষ ডা. এ কে এম নুরুন্নবী লাইজু জানান, হাসপাতালের মাইক্রো বায়োলজি বিভাগে স্থাপনের জন্যে কোভিড ১৯ পরীক্ষার মেশিন আনা হয়েছে। রংপুর বিভাগের সন্দেহভাজন করোনা আক্রান্ত রোগীদের এ মেশিনে পরীক্ষা করানো হবে। শিগগির পিসিআর মেশিন চালু করা হবে। এর মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহ হলে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা যাবে। এ জন্য মেডিক্যালে একটি টিম গঠন করা হয়েছে।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  বেনাপোলে ৪৮ ঘন্টা পর আমদানি-রফতানি সচল

সংবাদটি শেয়ার করুন