শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ভয়াবহ ২৫ মার্চ

১৯৭১ সালের এই কালরাতেই বাংলাদেশে পৃথিবীর ইতিহাসের ভয়াবহতম গণহত্যা সংঘটিত হয়। সেই রাতে ঢাকাসহ এদেশের বড় শহরগুলোতে পাকিস্তানি হানাদার বাহিনী নির্মম হত্যাযজ্ঞ চালায় এবং অসংখ্য ঘুমন্ত বাঙালিকে হত্যা করে।

পৃথিবীর ইতিহাসের ঘৃণ্যতম একটি রাত ২৫ মার্চের মর্মান্তিক গণহত্যার দিনটি ২০১৭ সাল থেকে ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। এছাড়া দিনটিকে আন্তর্জাতিকভাবে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের দাবিও অব্যাহত রয়েছে।

এবার ভিন্ন প্রেক্ষাপটে দিবসটি পালিত হচ্ছে। প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পড়ায় এবার দিনটিকে ঘিরে থাকছেনা কোনো কর্মসূচিই।
দেশে সব ধরনের সভা-সমাবেশ, জনসমাগমসহ পরিবহন চলাচল, মার্কেট ও বিপণিবিতান বন্ধ হয়ে গেছে। দেশের বেশিরভাগ মানুষ নিজ নিজ বাড়িতে অবরুদ্ধ হয়ে সংকট মোকাবিলার চেষ্টা করছে। এরমধ্যেও দেশের মানুষ আজ নীরবে স্মরণ করবেন, শ্রদ্ধার্ঘ্য জানাবেন ২৫ মার্চের গণহত্যার শিকার অগণিত শহীদকে।

একাত্তরের পঁচিশে মার্চ রাত সাড়ে ১১টায় ক্যান্টনমেন্ট থেকে প্রথম রাস্তায় নেমে আসে পাকিস্তান সেনাবাহিনী। প্রথমে ঢাকার রাজারবাগ পুলিশ লাইন এবং পরে একে একে কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ধানমন্ডি ও পিলখানা পূর্ব পাকিস্তান রাইফেলস (ইপিআর) সদর দপ্তরসহ রাজধানীর সর্বত্র আক্রমণ চালিয়ে নৃশংস হত্যাযজ্ঞ শুরু করে তারা। পাশাপাশি হত্যাযজ্ঞ চালিয়েছে চট্টগ্রামসহ কয়েকটি বড় শহরেও।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  হলুদ চাষে কৃষকের সফলতা বেশি

সংবাদটি শেয়ার করুন