শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

৫০০ চিকিৎসকের তালিকা তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনাভাইরাস এর চিকিৎসা প্রদানে ৫০০ জন ডাক্তারের একটি তালিকা তৈরির জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনকে (বিএমএ) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৩ মার্চ) সচিবালয়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ও মোকাবিলায় করণীয় বিষয়ক জরুরি সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণাসহ প্রধানমন্ত্রীর ১০টি সিদ্ধান্ত জানানো হয়। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউসসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে ৫০০ ডাক্তারের তালিকা করা জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসেসিয়েশনকে (বিএমএ) নির্দেশ দিয়েছেন, যেন তারা করোনাভাইরাস নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করতে পারে।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশন এবং ধর্মীয় নেতাদের অনুশাসন কঠোরভাবে মেনে চলার বিশেষ অনুরোধ জানিয়ে সচিব বলেন, সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় জনসমাগমে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। অসুস্থ সর্দি-কাশিতে আক্রান্ত ব্যক্তিদের মসজিদে না যেতে বারংবার নির্দেশনা দেয়া হচ্ছে। তা ভঙ্গ করে মিরপুরে এক ব্যক্তি মসজিদে যাওয়ায় অন্য ব্যক্তিও আক্রান্ত হয়েছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন রূপান্তরিত হয়েছে বৈশ্বিক মহামারিতে। এই ভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত সাড়ে তিন লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছে ১৫ হাজারেরও বেশি মানুষ। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন লক্ষাধিক আক্রান্ত ব্যক্তি।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  জনবল কাঠামো-নিয়োগবিধি বাস্তবায়নসহ পাঁচ দফা দাবি

সংবাদটি শেয়ার করুন