শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হ্যান্ড স্যানিটাইজার তৈরী করছে গবি শিক্ষার্থীরা

করোনা ভাইরাস থেকে রক্ষায় হ্যান্ড স্যানিটাইজার তৈরী করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ফার্মেসী বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

শনিবার (২১ মার্চ) ফার্মেসী বিভাগের ল্যাবরেটরিতে তাদের নিজস্ব অর্থায়নে এ প্রক্রিয়া সম্পন্ন হয়।

এমন মহৎ কাজে অংশগ্রহণকারীরা জানান , প্রাথমিকভাবে ১০০মিলির ১০০টি হ্যান্ড স্যানিটাইজার তৈরী করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় দুয়েকদিনের মাঝেই আরো এক হাজারটি তৈরী করা হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে বিভাগের সকল শিক্ষক এবং কিছু শিক্ষার্থী সার্বিক সহায়তা করেন।

উক্ত হ্যান্ড স্যানিটাইজার সম্পর্কে ফার্মেসী বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোছা: রোজিনা পারুল জানান, ‘আমরা আপাতত স্বল্প পরিসরে এই কাজটি করেছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং আশেপাশে যারা অর্থাভাবে হ্যান্ড স্যানিটাইজার কিনতে পারেনা তাদের মাঝে বিনামূল্যে বিতরণ করতে চাই। এ ব্যাপারে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলেছি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা: মো. দেলোয়ার হোসেন বলেন, ‘এটা খুবই ভালো একটি উদ্যোগ, আমরা এটাকে সাধুবাদ জানাই। আশেপাশের খেটে খাওয়া, দিনমজুর মানুষের মাঝে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার পৌছে দিতে আর্থিক সহায়তা প্রদান করা হবে।’

উল্লেখ্য, সারা পৃথিবীতেই এখন সবচেয়ে বেশি আলোচিত একটি বিষয় হচ্ছে করোনাভাইরাস। যার পোশাকি নাম কোভিড-১৯, সেই রোগটিকে এখন বিশ্ব মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  বাসে ৫ টাকা মেট্রোরেলে ১০

সংবাদটি শেয়ার করুন