শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভুট্টা চাষে আগ্রহী বোয়ালখালীর কৃষকরা

চট্টগ্রামের বোয়ালখালীতে স্বল্প খরচে ভুট্টা চাষে সফলতা পেয়েছেন কৃষকরা। উপজেলার ৪০ জন কৃষক কৃষি অধিদপ্তরের সহযোগিতায় নিজেদের জমিতে ভুট্টা চাষ করে এখন ভালো ফলনের আশা করছেন।
জানা গেছে, ১৫ হেক্টর জমিতে এবার রবি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৪০ জন ভুট্টাচাষিকে সরকারি প্রণোদনা ও সহযোগিতা দেওয়া হয়েছে। কধুরখীল, আমুচিয়া, শ্রীপুর-খরণদ্বীপ, শাকপুরা, কড়লডেঙ্গা ও পৌরসভা এলাকার বিভিন্ন স্থানে ভুট্টা চাষ করা হয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেহেদী হাসান বলেন, চাষাবাদে খরচ কম হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাওয়া যাবে।
কৃষক সাবের উদ্দিন জানান, রবি মৌসুমে অর্থাৎ সেপ্টেম্বর থেকে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে জমিতে ভুট্টার বীজ বপন করা হয়। ৪-৫ মাসের মধ্যেই ঘরে চলে আসে ভুট্টা। এক বিঘা জমিতে ভুট্টার চাষ করতে প্রায় দুই হাজার টাকার বীজ লাগে। জমি চাষ থেকে শুরু করে ভুট্টা ঘরে তোলা পর্যন্ত সব মিলিয়ে এক বিঘা জমিতে ভুট্টা চাষে খরচ প্রায় ১২ হাজার টাকা। সেই জমিতে ভুট্টা পাওয়া যায় ৩০ থেকে ৩৫ মণ। গত বছর ভুট্টা বিক্রি হয়েছে প্রতি মণ ৬০০ টাকা দরে। সেই হিসাবে এক বিঘা জমিতে ফসল পাওয়া যাবে ২০-২১ হাজার টাকার।
আনন্দবাজার/ টি এস পি
আরও পড়ুনঃ  দুর্নীতিই গিলেছে চাষির স্বপ্ন

সংবাদটি শেয়ার করুন