শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রায় শতভাগ অর্জিত আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা

প্রায় শতভাগ অর্জিত হয়েছে চলতি ২০১৯-২০ অর্থবছরের আমন মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা । ২৩ বছর আগে ১৯৯৬-৯৭ মৌসুমে প্রথম লাখ টন ধান সংগ্রহ হয়েছিল। এবার তা ৬ লাখ ২৭ হাজার টনে উন্নীত হয়েছে। এর মধ্যে ধানের ক্ষেত্রে প্রায় ৯৯ দশমিক ৯৫ ও চালে প্রায় ৯৯ দশমিক ৯২ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

চলতি অর্থবছরে খাদ্য মন্ত্রণালয় থেকে  ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৬ লাখ ২৬ হাজার ৯৯১ ও চাল ৩ লাখ ৮১ হাজার ৫১৮ টন। এর মধ্যে ৩ লাখ ৩৭ হাজার ৬১৮ টন সেদ্ধ ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নেয়া হয়। এর বিপরীতে মন্ত্রণালয় সবগুলোরই প্রায় শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করেছে  বলে জানা যায়।

গতকাল খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সরকারের দুই গুরুত্বপূর্ণ মন্ত্রী খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক  চলতি আমন মৌসুমে ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জনসহ দুই মন্ত্রণালয়ের (কৃষি ও খাদ্য) নানা কার্যক্রম তুলে ধরেন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান ও খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানম।

কৃষিমন্ত্রী বলেন, প্রথমবারের মতো আমন মৌসুমে কৃষকদের কাছ থেকে সরাসরি আমন ধান সংগ্রহ করা হয়েছে। চাষীদের ধানের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকারের পক্ষ্য থেকে এই কার্যক্রম চালু করা হয়। এর আগে বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হত। তিনি আর বলেন, কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। আমন ধান কেনার জন্য লটারির মাধ্যমে যেসব চাষী নির্বাচিত হয়েছেন, তারা বোরো মৌসুমে সুযোগ পাবেন না।

আরও পড়ুনঃ  শতভাগ বিদ্যুতায়নের পথে বাংলাদেশ, দক্ষিণ এশিয়ায় শীর্ষে

আনন্দবাজার/টি এস

সংবাদটি শেয়ার করুন