শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে গল্প ছবির ব্যতিক্রমী আয়োজন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাহিত্য সংগঠন ‘অনুস্বার’ এর উদ্যোগে ২য় বারের মতো আয়োজিত হয়েছে গল্প ছবির ব্যতিক্রমী এক আয়োজনের। সোমবার (১০ মার্চ) সকাল ১১ টায় প্রশাসনিক ভবনের সামনে এই আয়োজন করা হয়।
গল্প ছবির আয়োজকরা এ আয়োজন সম্পর্কে বলেন,
যুগ পাল্টেছে, পাল্টেছে গল্প লেখার ধরণ ও। সময়ের প্রয়োজনেই অল্প কিছু শব্দে, অল্প কথায় আজকাল দারুণ সব গল্প আমাদের পত্র পত্রিকা ম্যাগাজিন আর সামাজিক মাধ্যমে জনপ্রিয়তার চূড়ায় উঠে আসছে। এ ধারাকে আমাদের বিশ্ববিদ্যালয়ে জনপ্রিয় করতে আমাদের এ ছয়/ নয় শব্দের আয়োজন।
আয়োজকরা বইয়ের প্রচ্ছদের ছবির  আয়োজন নিয়েও কথা বলেন এ প্রতিবেদকের সাথে। তারা জানান,  প্রিয় বইটার সুন্দর যেকোনো ছবির সবার কাছে আলাদা আবেদন থাকে। ডিজিটাল যুগে প্রিয় বইয়ের ছবি সামাজিক মাধ্যমে সবাই উপস্থাপন করছি নিজের সেলফোনের ক্যামেরা নিয়ে। বর্তমানে “বুক ফটোগ্রাফি” নামে যার রয়েছে আলাদা কদর। তাই আমরা অনুস্বার আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে আহবান করি তাদের সেলফোনে তোলা বইয়ের প্রচ্ছদের  ছবি।
অনুস্বারের নির্বাহি সদস্য আরাফাত রাফি আয়োজন সম্পর্কে বলেন, ‘আমাদের আজকের আয়োজনের মূল উদ্দ্যেশ্য ছিল মানুষ যেন বই পড়তে আগ্রহী হয়। বইয়ের প্রচ্ছদের সুন্দর ছবি দেখে অনেকে বই পড়তে আগ্রহী হতে পারে। আবার অনেকে দেখা যায় বড় বড় গল্প উপন্যাস পড়তে চায় না, অল্প শব্দের মধ্যে যদি কোন ধারণা তুলে ধরা যায় তা পাঠক সহজেই পড়তে পারে।’
অনুস্বারের এ আয়োজনে  অংশগ্রহণকারীদের মধ্য থেকে ছয়জনকে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সহযোগিতায় পুরষ্কার তুলে দেয়া হয়।
উল্লেখ্য, গল্প ছবির আয়োজনের প্রথম সেশন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের নভেম্বর মাসে। এছাড়াও সাহিত্য সংগঠন অনুস্বার প্রতিমাসে পাঠচক্রের আয়োজন করে যেখানে থাকে বই নিয়ে আড্ডা অথবা মুভি রিভিউ।
আনন্দবাজার/এফআইবি
আরও পড়ুনঃ  তৃতীয় দফায় বাড়লো ইবির ছুটি

সংবাদটি শেয়ার করুন