শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার আতঙ্কে বিশ্বজুড়ে মাস্ক সংকট

মরণঘাতী করোনা ভাইরাস চীন থেকে খুব দ্রুতই ছড়িয়ে পড়েছে বিশ্বের অর্ধশতাধিক দেশে। যে কারণে বিশ্ব জুড়ে সৃষ্টি হয়েছে আতঙ্কের। বিশ্বব্যাপী সৃষ্ট এই আতঙ্কের কারণে বেড়েছে মাস্কের চাহিদাও। প্রথম দিকে শুধু চীনে মাস্কের ঘাটতি দেখা দিলেও বর্তমানে তা ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে।

চীনের পর এবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, ইউরোপ, মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও দেখা দিয়েছে মাস্কের তীব্র সংকট। এমনটা চলতে থাকলে চিকিত্সক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের পড়তে হবে চরম বিপাকে। এছাড়া সাধারণ মানুষরাও পড়বে বিপাকে।

করোনা ভাইরাসে নিউ ইয়র্কে প্রথম একজনের মৃত্যুর পর মাস্কের জন্য তৎপর হয়ে উঠেছেন মানুষ। যে কারণে সেখানে তৈরি হয়েছে মাস্ক সংকট। কৃত্রিম সংকট সৃষ্টি করেও মাস্কের দাম বৃদ্ধি করা হচ্ছে অধিকাংশ দেশে।

বিশ্ব জুড়ে ফেস মাস্ক ঘাটতির কারণে ইলেকট্রনিক পণ্য উত্পাদনকারী প্রতিষ্ঠান ফক্সকন চীনের শেনজেন-এ মাস্ক তৈরির জন্য স্থাপন করেছে আলাদা একটি কারখানা। এমনকি ঘাটতি দেখা দিয়েছে রেসপাইরেটরেও। মাস্কের চেয়ে ভাইরাস সংক্রমণ ঠেকাতে রেসপাইরেটরগুলো বেশি কার্যকরী।

হংকংয়ে ফার্মেসিগুলোয় দেখা গেছে ক্রেতাদের ভিড়। একজনের কাছে নির্দিষ্ট পরিমাণের বেশি মাস্ক বিক্রি করা হচ্ছে না দেশটিতে।ফিলিপাইনে সরকারি উদ্যোগে হাইস্কুল ও কলেজগুলোয় শিক্ষার্থীদের মধ্যে সার্জিক্যাল মাস্ক বিতরণ করা হয়েছে। এরপরও সেখানকার বাজারে মাস্কের ঘাটতি দেখা দিয়েছে।

থাইল্যান্ড সীমিত করে ফেলেছে তাদের মাস্ক রপ্তানি। ফ্রান্সে রেসপাইরেটরি মাস্ক উত্পাদনকারী প্রতিষ্ঠান কলমি হোপেন স্বাভাবিক সময়ের তুলনায় উত্পাদন চার থেকে পাঁচ গুণ বাড়িয়েছে। যুক্তরাষ্ট্রেও দেখা দিয়েছে মাস্কের সংকট। সার্জিক্যাল মাস্কের সংকট দেখা দিয়েছে দেশটির ৯৬ শতাংশ ফার্মেসিতে।

আরও পড়ুনঃ  ফের অশান্ত ক্যাম্প

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন