শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২২০০ কোটি ডলারের ক্ষতি পর্যটন খাতে

বৈশ্বিক পর্যটন খাতে ২ হাজার কোটি ডলারেরও বেশি ক্ষতি হতে পারে করোনা ভাইরাস এর প্রভাবে। সম্প্রতি এ তথ্য ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল ও অক্সফোর্ড ইকোনমিকসের এক যৌথ গবেষণায় থেকে পাওয়া। সংস্থাটি আরও জানায়, এই ভাইরাসের স্থায়ীত্ব সার্স ভাইরাসের মতো হলে ক্ষতির পরিমাণ হতে পারে ৪ হাজার ৯০০ কোটি ডলারে প্রায়।

ইতোমধ্যে সীমিত হয়ে পড়েছে বিশ্বজুড়ে মানুষের চলাচল করোনা ভাইরাস এর প্রভাবে। বৈশিক পর্যটন খাতে যার সবচেয়ে বেশি প্রভাব পড়েছে। তবে এ ভাইরাসের কারণে বৈশ্বিক পর্যটন খাতে ২ হাজার ২০০ কোটি ডলার ক্ষতির আশঙ্কা করছে ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল।

ডব্লিউটিটিসি ও অক্সফোর্ড ইকোনমিকস সার্স ভাইরাস সংক্রমণের সময়কালের পরিসংখ্যানের ভিত্তিতে করোনা ভাইরাস এর ক্ষতির পরিমাণ নিয়ে গবেষণা করেছিল।

বাংলাদেশের পর্যটন খাতেও পড়েছে বৈশ্বিক পর্যটনের বিরূপ প্রভাব। আন্তর্জাতিক পর্যটন মেলা ঢাকা ট্রাভেল মার্টের ১৭তম আয়োজন করোনা ভাইরাস এর আতঙ্কে সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। গত বছরের চেয়েও বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পর্যটকদের সংখ্যা কমেছে।

করোনা ভাইরাস এর কারণে চীন, হংকং, থাইল্যান্ড ও ইতালির মত পর্যটন সমৃদ্ধ দেশগুলো ইতোমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশ্বের সব বড় বড় আয়োজন বাতিল করা হচ্ছে এই ভাইরাস আতঙ্কে। নাইন ইলেভেনে টুইন টাওয়ার হামলার পর এবারই সবচেয়ে খারাপ অবস্থা পার করছে মার্কিন পর্যটন খাত করোনা প্রভাবে।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  করোনা সতর্কবার্তা দিবে ডব্লিউএইচও

সংবাদটি শেয়ার করুন