শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এসএমই ঋণ বিতরণ সহজ করার নির্দেশ

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা যাতে সহজে ঋণ পেতে পারেন সেজন্য ঋণ বিতরণ পদ্ধতি সহজ করার নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। রোববার (২৩ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের এসএমই নীতিমালা বাস্তবায়ন সংক্রান্ত সভায় এ কমিটি চূড়ান্ত করা হয়।

এসময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই নীতিমালা ২০১৯-এর কর্মপরিকল্পনা বাস্তবায়নে ওয়ার্কিং কমিটি চূড়ান্ত করে জাতীয় এসএমই উন্নয়ন পরিষদ।

জাতীয় এসএমই উন্নয়ন পরিষদের সভাপতি ও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ কমিটির অন্য সদস্যরা সভায় উপস্থিত ছিলেন। শিল্প সচিবের সভাপতিত্বে এসএমই শিল্পের উন্নয়নে গঠিত টাস্কফোর্স কমিটির সভায় গৃহীত ১১টি স্বল্পমেয়াদী কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়া হয়।

শিল্পমন্ত্রী বলেন, দেশের ৭৮ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তারা নিজেদের জন্য আত্ম-কর্মসংস্থান সৃষ্টির পাশপাশি অন্যের জন্যও কর্মসংস্থান সৃষ্টি করছে। এ খাতের উদ্যোক্তারা শতভাগ সততার সঙ্গে কাজ করছে। তাদের জন্য ঋণ সুবিধা নিশ্চিত করা হলে দেশের অর্থনীতিতে এসএমই খাত আরও শক্তিশালী ভূমিকা রাখতে পারবে উল্লেখ করে শিল্পমন্ত্রী ব্যাংকগুলোকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের স্বার্থ বিবেচনার আহ্বান জানান।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম বলেন, এসএমই নীতিমালা-২০১৯ দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে অর্থপ্রাপ্তি, প্রযুক্তি ও উদ্ভাবন, বাজার, শিক্ষা ও প্রশিক্ষণ, ব্যবসা সহায়ক সেবা এবং তথ্যপ্রাপ্তির সুযোগ নিশ্চিতের ওপর স্পষ্ট নির্দেশনা করায় এসব বিষয় বাস্তবায়নে সংশ্লিষ্টদের দায়বদ্ধতা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুনঃ  ভিজিএফ'র চাল আত্মসাতের ঘটনা ধামাচাপা দিতে গোপনে সংবাদ সম্মেলন

আনন্দবাজার/ডব্লিউ এস 

সংবাদটি শেয়ার করুন