শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শূন্যের কোটায় নেমেছে চীন ভ্রমণের ফ্লাইট

মরণব্যধি করোনাভাইরাসে আক্রান্তের আতঙ্কে চীনে বাংলাদেশীদের ভ্রমণে যাওয়ার হার প্রায় শূন্যের কোটায় নেমেছে। ঢাকা-গুয়াংজু রুটে ইউএস-বাংলা এয়ারলাইনস গত ২১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত আটটি ফ্লাইট চলেছে শূন্য যাত্রী নিয়ে। আর বাকি ফ্লাইটগুলোর অবস্থাও বলতে গেলে করুণাময়। অপরদিকে চীন থেকে আসা ফ্লাইটগুলোয় যাত্রী আসছেন গড়ে ৫০ শতাংশ করে। 

বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস ঢাকা-গুয়াংজু রুটে প্রতিদিন একটি করে ফ্লাইট পরিচালনা করছে। তাদের হিসেবে গত ২১ জানুয়ারি থেকে চলতি মাসের ৪ তারিখ পর্যন্ত ঢাকা-গুয়াংজু রুটে মোট ১৩টি ফ্লাইট পরিচালনা করা হয়েছে। এর মধ্যে গত ২১, ২২, ২৩, ২৪ ও ২৯ জানুয়ারি এবং ৪ ফেব্রুয়ারি অর্থাৎ ছয়দিন ফ্লাইটটি কোনো যাত্রী ছাড়াই চীনে গিয়ে ছিলো।

অপরদিকে ২১ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত গুয়াংজু-ঢাকা রুটে পরিচালিত ১৩টি ফ্লাইটে ২ হাজার ১৩২টি আসনের বিপরীতে ইউএস-বাংলা এয়ারলাইনস যাত্রী পেয়েছে মাত্র ১ হাজার ১৫৬ জন এবং গত ৩০ ও ৩১ জানুয়ারি ফ্লাইট দুটির যাত্রীসংখ্যা ছিলো শূন্য।

বিমানবন্দর সূত্রে, ঢাকা থেকে চীনের উদ্দেশে ছেড়ে যাওয়া চায়না ইস্টার্ন এয়ারলাইনস ফ্লাইটপ্রতি গড়ে ১৫ জন করে যাত্রী ছিলো। এছাড়ও এয়ারলাইনসটির ফ্লাইটে গত ৪ ফেব্রুয়ারি ১৩ জন ও ৫ ফেব্রুয়ারি ১৪ জন যাত্রী ঢাকা ছেড়ে যায়।

একই অবস্থা দেখা দিয়েছে চায়না সাউদার্ন এয়ারলাইনসের ফ্লাইটেরও। ঢাকা থেকে গত ৩ ফেব্রুয়ারি ২৮ জন, ৪ ফেব্রুয়ারি ১৭ ও ৩১ ফেব্রুয়ারি ৩১ জন যাত্রী নিয়ে চীনের উদ্দেশে ছেড়ে যায়।

আরও পড়ুনঃ  রমজানের নতুন সময় নির্ধারণ

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন